whatsapp channel

লাগবে না পাই পয়সাও, বিনা খরচেই শুরু করতে পারেন এই ব্যবসাগুলি

ব্যবসায় (Business) ঝুঁকি যেমন রয়েছে তেমনি অর্থ রোজগারের সম্ভাবনাও প্রচুর। তাই অনেকেই চাকরির বদলে ব্যবসাই বেছে নেন। কিন্তু ব্যবসা শুরু করার প্রধান এবং অন্যতম ধাপ হল মূলধন জোগাড় করা। ব্যবসা…

Nirajana Nag

Nirajana Nag

ব্যবসায় (Business) ঝুঁকি যেমন রয়েছে তেমনি অর্থ রোজগারের সম্ভাবনাও প্রচুর। তাই অনেকেই চাকরির বদলে ব্যবসাই বেছে নেন। কিন্তু ব্যবসা শুরু করার প্রধান এবং অন্যতম ধাপ হল মূলধন জোগাড় করা। ব্যবসা শুরু করতে বিনিয়োগ খুব জরুরি। তবে অনেকের কাছেই পর্যাপ্ত পরিমাণে টাকা থাকে না। সেক্ষেত্রে ব্যবসা দাঁড় করাতে অন্য ভাবে ভাবনা চিন্তা করতে হয়। ব্যবসায়িক ধারণা ঠিক থাকলে সফল ব্যবসায়ী হয়ে উঠতে সময় লাগবে না।

বর্তমানে ব্যবসা শুরু করতে টাকা অপরিহার্য নয়। এমনকি একটি পয়সাও খরচ না করে ব্যবসা শুরু করতে পারেন। তার জন্য রয়েছে কিছু বিশেষ পদ্ধতি। টাকা ছাড়াই ব্যবসা শুরু করতে কী কী করতে হবে তার সব হদিশই রইল এই প্রতিবেদনে। ব্যবসা শুরু করতে টাকা লাগেই, এমনি ধারণা রয়েছে প্রায় সকলেরই। কিন্তু এমনও কিছু ব্যবসা রয়েছে যেগুলো একেবারে বিনা খরচেই শুরু করা যায়। এর জন্য একটু অন্য রকম ভাবে চিন্তা করতে হবে। এক্ষেত্রে ফ্রিল্যান্স লেখক, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, সোশ্যাল মিডিয়া ম্যানেজার এর মতো কাজ শুরু করতে পারেন। এর জন্য কোনো বিনিয়োগও লাগবে না।

লাগবে না পাই পয়সাও, বিনা খরচেই শুরু করতে পারেন এই ব্যবসাগুলি

ব্যবসা শুরু করার আগে ক্ষেত্র প্রস্তুত করা প্রয়োজন। অর্থাৎ বাজার গবেষণা করতে হবে। ব্যবসার ক্ষেত্রে প্রতিযোগীদের বিশ্লেষণ করে তাদের ব্যবসা বা পণ্যের তুলনায় ভালো পরিষেবা কীভাবে দেওয়া যায় সেটা চিন্তা করতে পারেন। নিজের পরিষেবাকে আরো উন্নত করে তুলতে পারেন। বর্তমানে প্রায় সকল মানুষই ডিজিটাল নির্ভর হয়ে উঠেছেন। তাই ব্যবসাও ডিজিটালি শুরু করা লাভজনক। এক্ষেত্রে প্রথমেই একটি ওয়েবসাইট চালু করতে হবে। কোনো রকম টাকা খরচ না করেই ওয়েবসাইট শুরু করতে পারেন, যেখানে নিজের পরিষেবা এবং পণ্য সম্পর্কে গ্রাহকদের আরো ভালো বিবরণ দিতে পারবেন।

ব্যবসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল নেটওয়ার্কিং। বিশেষজ্ঞ, বিনিয়োগকারী, উদ্যোক্তাদের সঙ্গে যোগাযোগ বাড়াতে নেটওয়ার্কিং খুব জরুরি। অনলাইন নেটওয়ার্কিং বা ব্যক্তিগত ভাবে কোনো ইভেন্টে যোগাযোগ বাড়াতে পারেন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই