Hoop News

Kolkata Metro: গঙ্গার নীচের মেট্রো পরিষেবায় যুক্ত হল আরেক সুবিধা, যাত্রীদের জন্য বড় উপহার

বহু প্রতীক্ষিত গঙ্গার নীচের মেট্রো (Metro Under Ganges) শুরু করেছে পরিষেবা। কলকাতা এবং হাওড়া দুই শহর এবার সড়ক পথ ছাড়াও জুড়ে গিয়েছে মেট্রো দিয়ে। আগে যেখানে সড়ক পথে হাওড়া রেল স্টেশনে পৌঁছাতে কলকাতার বাসিন্দাদের যথেষ্ট বেগ পেতে হত, এখন মেট্রোর দৌলতে চোখের নিমেষে পৌঁছে যাওয়া যাচ্ছে হাওড়া স্টেশনে। দিল্লি মেট্রোর মতো রঙ দিয়ে বোঝানো হচ্ছে বিভিন্ন লাইনের পরিষেবাগুলি। তবে গঙ্গার নীচ দিয়ে মেট্রো চালু হওয়ায় যেমন সাধারণ মানুষের প্রচুর সুবিধা হয়েছে, তেমনি কিছু ধোঁয়াশাও তৈরি হয়েছে।

আসলে গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা চালু হওয়ার পর থেকে প্রতিদিনই প্রচুর মানুষের ভিড় হচ্ছে। কেউ কেউ প্রয়োজনে নিচ্ছেন মেট্রো পরিষেবা, আবার অনেকে শুধুমাত্র ইতিহাসের সাক্ষী হতেই চড়ে বসছেন গঙ্গার নীচের মেট্রোতে। হাওড়া মেট্রো স্টেশনে নেমে বহু মানুষই ফের বিভিন্ন লাইনের ট্রেন ধরার জন্য হাওড়া রেল স্টেশনে প্রবেশ করছেন, যাদের অনেকের কাছেই থাকছে না টিকিট।

টিকিট কাটার জন্য অনেকেই অজান্তে স্টেশনের মধ্যে দিয়ে হেঁটে যাচ্ছেন। এই সময় টিকিট পরীক্ষকের সামনে পড়লে তাদের পড়তে হচ্ছে সমস্যায়। এই সমস্যা নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতেও সুর চড়িয়েছেন অনেকে। এবার এই সমস্যার সমাধান রইল যাত্রীদের জন্য। যারা হাওড়া মেট্রো স্টেশনে নেমে বিভিন্ন লাইনের ট্রেন ধরার জন্য ফের রেল স্টেশনে প্রবেশ করছেন, তারা মেট্রো স্টেশনের ভেতরে যেখানে টিকিট কাউন্টার রয়েছে তার কাছেই টিকিট কাউন্টার থেকে কাটতে পারেন ট্রেনের টিকিট। যাত্রীদের হয়রানি এড়াতে পূর্ব রেলের তরফে খোলা হয়েছে এই টিকিট কাউন্টার।

শুধু টিকিট কাটা নিয়ে সমস্যা নয়। সাবওয়ে না করা নিয়েও সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে তরজা। জনৈক নেটনাগরিক প্রশ্ন তুলেছেন, হাওড়া রেল স্টেশন থেকে মেট্রো স্টেশনে যেতে বাইরে দিয়ে হেঁটে যেতে হচ্ছে। সাবওয়ে করা হয়নি কেন? অসম্পূর্ণ স্টেশন উদ্বোধনই বা করা হল কেন? তবে কিছু অসুবিধা বাদ দিলে গঙ্গার নীচের মেট্রো পরিষেবা চালু হওয়ায় যে একটি বড় অংশের মানুষের সুবিধা হয়েছে তা মানতেই হবে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই