whatsapp channel

Howrah: চালু হয়ে গেল হাওড়া-টিকিয়াপাড়া নতুন লাইন! ভোগান্তি থেকে মুক্তি পাবেন যাত্রীরা

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

Advertisements

ভারতীয় রেলের অধীনে অনেক ধরণের ট্রেন চলে। যেমন লোকাল ট্রেনে শহর বা জেলার এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া যায়, তেমনই আবার এক্সপ্রেস ট্রেনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া যায়। এর মাঝেই আবার রয়েছে সুপারফাস্ট এবং সেমি-হাইস্পিড ট্রেনও। আর আমাদের রাজ্যের নানা গন্তব্যে যাওয়ার জন্য হাওড়া ও শিয়ালদহ থেকে ট্রেন ধরতে হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে হাওড়া থেকে ট্রেন ধরতে হয় যাত্রীদের। আবার কলকাতা আসার জন্যও হাওড়া মূল গন্তব্যগুলির অন্যতম।

Advertisements

তবে হাওড়া স্টেশনে আসার আগে পার করতে হয় টিকিয়াপাড়া স্টেশন। আবার যেহেতু হাওড়ার আগেই এই স্টেশন রয়েছে, তাই হাওড়া জংশনে প্ল্যাটফর্ম ফাঁকা পাওয়ার জন্য টিকিয়াপাড়া স্টেশনে কিংবা হাওড়া ও টিকিয়াপাড়া স্টেশনের মাঝে ও এক ট্রেনকে থামিয়ে দেওয়া হয়। বিশেষ করে দূরপাল্লার এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনের লাইন ক্লিয়ার রাখতে লোকাল ট্রেনগুলিকে দাঁড় করিয়ে রাখা হয় দীর্ঘক্ষণ। এর ফলে চরম সমস্যায় পড়তে হয় যাত্রীদের। তাই টিকিয়াপাড়া থেকে হাওড়া অবধি চতুর্থ লাইনের দাবি উঠে আসছে দীর্ঘদিন ধরে।

Advertisements

এবার সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। সেই ভিডিওটি এক যাত্রী এক লোকাল ট্রেন থেকে তুলেছেন এবিং দাবি করেছেন যে টিকিয়াপাড়া থেকে চতুর্থ লাইন দিয়ে ট্রেনটি হাওড়া স্টেশনে ঢুকছে। যদিও ভিডিওটির সত্যতা যাচাই করা যায়নি। তবে কিছুদিন আগেই এই চতুর্থ লাইনের কাজ শুরু হয়েছিল বলে খবর মিলেছিল হাওড়া রেল ডিভিশন সূত্রে। আর এই লাইনটি পুরোপুরিভাবে চালু হয়ে গেলেই ট্রেন লেটের ভোগান্তি থেকে মুক্তি পাবেন যাত্রীরা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা