Summer Vacation: তড়িঘড়ি স্কুল ছুটির ঘোষণা রাজ্য সরকারের, কত তারিখ পর্যন্ত ছুটি থাকবে?

গরম ক্রমশ বেড়েই চলেছে, যত দিন যাচ্ছে তাপমাত্রা বাড়ছে হু হু করে তার সাথে ক্রমাগত বেড়ে চলেছে। সাথে বেড়েছে আর্দ্রতা, শরীর থেকে ঘাম বেরিয়ে চলেছে যার ফলে দক্ষিণবঙ্গবাসীর নাজেহাল অবস্থা। কিন্তু এইরকম পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো কি করবে? গরমের ছুটি পড়ার কথা ছিল ৬ই মে, কিন্তু প্রচন্ড গরম পড়ে যাওয়ার জন্য এপ্রিল মাসেই অর্থাৎ ২২ শে এপ্রিল ছুটি পড়ে যায়। গরম এতটাই পড়েছিল যে ছাত্র-ছাত্রীদের পক্ষে স্কুলে যাওয়া অসম্ভব হয়ে পড়েছিল।

তীব্র গরমে প্রাণ ওষ্ঠাগত ছাত্র-ছাত্রীদের

প্রচন্ড গরমের মাঝে ছিল লোকসভা নির্বাচন। সেই সময় বিদ্যালয় খোলা কিছুতেই সম্ভব হয়নি, তবে নির্বাচনের পরে ৩ তারিখ বিদ্যালয়ে খুলেছিল, সেই সময় শুধুমাত্র শিক্ষক-শিক্ষিকাই বিদ্যালয়ে গিয়েছিলেন। ছাত্র ছাত্রীদের ক্লাস শুরু হয়েছে ১০ই জুন থেকে। বেশিরভাগ স্কুলেই শুরু হয়ে গেছে কয়েক দিনের পঠন পাঠন। কিন্তু তারপরেও গরমে ওষ্ঠাগত প্রাণ ছাত্র-ছাত্রীদের।

গরমের ছুটি বাড়ানো হল

গরমের তীব্রতা প্রচন্ড পরিমাণে বেড়ে গেছে সেই জন্য সরকারি স্কুলগুলিতে এবার আরো কিছুটা বাড়িয়ে দেওয়া হলো ছুটি। এই জায়গায় তাপমাত্রা প্রায় ৪৫ এর কোঠা ছাড়িয়েছে সেই জন্যই এমন গরমের জন্য ছুটি দেওয়া হয়েছে বিহারের সমস্ত সরকারি বিদ্যালয় গুলিতে এবং ছুটি থাকবে ১৫ জুন পর্যন্ত।

কোথায় গরমের ছুটি আবার বাড়ানো হলো?

১০ তারিখ থেকে ১৪ তারিখ বিহারের সমস্ত জায়গায় চরম তাপপ্রবাহ চলতে পারে। যার ফলে হিট স্ট্রোকের সম্ভাবনা রয়েছে, তাই পড়ুয়ারা যাতে বিদ্যালয় গিয়ে কোনভাবেই না অসুস্থ হয়ে পড়েন, সেই জন্যই ১৫ই জুন পর্যন্ত বিদ্যালয় বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের পশ্চিমবঙ্গেও গরম একই রকম আছে, আর এই গরমের মধ্যেই পড়ুয়ারা প্রতিদিন স্কুল করছে। তাদের ভীষণ অস্বস্তিকর একটা পরিস্থিতি তৈরি হচ্ছে, কিন্তু এখনো পর্যন্ত কোন বিদ্যালয়েতেই ছুটি বাড়ানো হয়নি। তবে সরকার থেকে বলা হয়েছে, যেখানে যেখানে তীব্র তাপপ্রবাহ থাকবে সেখানে বিদ্যালয় গুলি যদি মনে করেন তাহলে মর্নিং এ করে দিতে পারেন।