Hoop News

Hilsa Fish: পদ্মার ইলিশের জোগান কমছে মারাত্মক হারে, সীমান্তের বাজার গুলিতে মূল্য বৃদ্ধির সম্ভাবনা

গঙ্গার ইলিশের সাথে সাথে প্রত্যেকেই চান, ওপারের ইলিশ অর্থাৎ একটু পদ্মার ইলিশ দেখে দেখতে বর্ষাকাল পড়তে না পড়তেই বাঙালির হেঁসেলে ইলিশের আগমন শুরু হয়ে গেছে। কিন্তু বর্তমানে বাংলাদেশের যে পরিস্থিতি সেখানে সীমান্তবর্তী জেলায় বাজার গুলিতে টান পড়েছে পদ্মার ইলিশের, তাই চোরা পথে পদ্মার নদীর ইলিশ মাছ ঢুকছে বাংলাদেশে। এক ধাক্কায় খুচরো বাজারে ইলিশের দাম অনেকটাই বেড়ে গেছে, এক কেজির একটু বড় আকারের ইলিশের দাম হয়েছে কেজি প্রতি প্রায় ৪০০ টাকা, এছাড়া বড় ইলিশ মাছের দাম হয়েছে প্রায় ৫০০ টাকা বেশি।

বাংলাদেশের যেভাবে অশান্তি চলছে, সেভাবে অনেকটাই প্রভাব পড়েছে, ভোজন রসিকদের রান্নাঘরে। টাটকা পদ্মার ইলিশ বিপুল চাহিদা রয়েছে, এপারের বাংলায় কিন্তু সেই ভাবে পদ্মার ইলিশ আসছে না বাজারে। বাজারে সাধারণত ১২০০ গ্রামের ওজনের ইলিশের দাম রয়েছে প্রায় ১৫০০ টাকা। পাচারকারীরা তাই চোরাপথে পদ্মার ইলিশ এপারে নিয়ে আসছে এবং প্রচুর টাকা মুনাফা অর্জন করছে, কিন্তু এই মুহূর্তে কোনো রকম যোগান নেই, বাংলাদেশের এই উত্তপ্ত পরিস্থিতি তৈরি হওয়ার কোপ পড়েছে পদ্মার ইলিশের ক্ষেত্রেও।

কয়েকজন ক্রেতা বলছেন, যে প্রত্যেক বছরই এই সময় পদ্মার ইলিশ পাওয়া যায়, জলঙ্গী এবং সাগরপাড়ার বাজারে পদ্মার ইলিশের আমদানি হয়। কিন্তু বর্তমানে বাংলাদেশের এরকম পরিস্থিতির জন্য সীমান্তে তুমুল কড়াকড়ি হয়েছে, যার জন্য ইলিশ পাচার অনেকটাই বন্ধ হয়ে গেছে, স্থানীয় বাজারে চড়া দামে বিক্রি করা হচ্ছে যার ফলে এই ইলিশের স্বাদও অনেক ভালো। আপাতত মজুত করা ইলিশের উপরেই ভরসা করতে হবে, যতদিন না বাংলাদেশের পরিস্থিতি ঠিকঠাক হবে, ততদিন পদ্মার ইলিশের যোগান ভালো করে পাওয়া যাবে না, দাম কমার কোনো সম্ভাবনা নেই।

Related Articles