whatsapp channel

Hilsa Price: কতটা সস্তা হলো বর্ষার ইলিশ? দেখুন আজকের বাজারদর

গরম ভাতে চাই রুপোলি শস্য। বর্ষার মুখে যদি ইলিশ পাতে পেটে না পড়ে তাহলে আর কিসের লাঞ্চ কিসের ডিনার। তবে, স্বাস্থ্যসম্মত দিক থেকে ইলিশ দুপুরে খাওয়াই শ্রেয়। নয়তো অনেকের গ্যাস অম্বল…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

গরম ভাতে চাই রুপোলি শস্য। বর্ষার মুখে যদি ইলিশ পাতে পেটে না পড়ে তাহলে আর কিসের লাঞ্চ কিসের ডিনার। তবে, স্বাস্থ্যসম্মত দিক থেকে ইলিশ দুপুরে খাওয়াই শ্রেয়। নয়তো অনেকের গ্যাস অম্বল হয়, কেউ কেউ আবার একটার জায়গায় দুই তিনটে পিস খেয়ে নেয়। তাই ইলিশ হোক লাঞ্চে। যাইহোক আমাদের প্রতিবেদন ইলিশ কখন খাবেন এই নিয়ে নয়, বরং ইলিশের স্বাদ কোমল বা বাড়লো সেই নিয়ে এবং বাজারদর কেমন যাচ্ছে ইলিশের সেই প্রসঙ্গে। চলুন জানি বিস্তারিত।

Advertisements

ভরা কোটাল না আসা পর্যন্ত ইলিশের পরিমাণ আর স্বাদ কোনোটাই বাড়বে না। স্বাদে ভরপুর ইলিশ খেতে চাইলে আপনাকে অবশ্যই এক কেজি ওজনের ইলিশ কিনতে হবে এবং ডিম ছাড়া ইলিশ নিতে হবে। অনেকে অবশ্য ইলিশের ডিম দারুন পছন্দ করেন, এতে করে ডিম ভরা ইলিশও কিনতে পারেন। কিন্তু যখন ইলিশ কিনবেন তখন ওই মাছটির পেট টিপে দেখে নেবেন। যার পেট শক্ত সেই ইলিশ ভালো, তাছাড়া মাছ ভালো হলে কাঁচা অবস্থাতেই গন্ধ ছাড়বে যে আপনার জিভ লকলকিয়ে উঠবে।

Advertisements

গত দুদিন আগে পর্যন্ত কলকাতা ও শহরতলির বাজারে কেজি প্রতি ইলিশের দাম শুরু হয় ৪৫০ টাকা থেকে ৫৫০ টাকার মধ্যে। ছোট আকারের ইলিশের দাম ছিল ৫০০- ৫৫০ টাকার মধ্যে। একটু বড় মাপের ইলিশ কিনতে চাইলে দাম দিতে হয়েছে ৭০০ টাকা থেকে৭৫০ টাকা। ১ কেজি ওজনের বেশি মাপের ইলিশের দাম যায় ১৬০০ টাকার মতন। সেসময়, বাজারে মোটামুটি ৪৫০ থেকে ২০০০ টাকা পর্যন্ত ইলিশ ঘোরাঘুরি করেছে।

Advertisements

শহরের বাজারগুলিতেও অনেকটাই কমেছে ইলিশের দাম। মোটামুটি ৪৫০/৫০০ টাকার মধ্যে ইলিশ বিক্রি হয়েছে বাজারে। অবশ্য এই ইলিশ সাইজে ছোট এবং স্বাদে তেমন জবরদস্ত নয়। যদি আপনি পাইকারি বাজার দরে ইলিশ কিনতে চান তাহলে দাম একটু কম পড়বে। এই যেমন আজকে পাতিপুকুর পাইকারি বাজারে ইলিশের দাম রয়েছে ৪৫০-৫০০ টাকা, ৬০০ গ্রাম পর্যন্ত ওজনের। এছাড়া, একটি বড় অর্থাৎ, ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম ৬০০ টাকা প্রতি কেজির আশেপাশে ঘোরাফেরা করছে। মানিকতলা বাজারে আজ ইলিশের দাম শুরু হয়েছে ৮০০ টাকার আশেপাশে, এক্ষেত্রে আপনি ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ পেয়ে যাবেন। যদি, ১ কেজির একটু কম ওজনের ইলিশ নিতে চান তাহলে এর দাম প্রায় ১০০০ থেকে ১২০০ টাকার মধ্যেই আসছে।

Advertisements
whatsapp logo
Advertisements