Hoop NewsHoop Trending

আরো বাড়তে চলেছে শীত, যেসব এলাকায় ‘কোল্ড ওয়ার’ সর্তকতা জারি করল আবহাওয়া দপ্তর

জানুয়ারির শুরুতে অনেকে ভেবেছিল শীত বুঝি পালিয়েছে। কিন্তু না পৌষ শেষে মকর সংক্রান্তিতে বেশ জাঁকিয়ে পড়েছে। গতকালের পরেই পৌষ মাসে শেষ দিনে তাপমাত্রা আরো নামলো। মাঘ মাস শুরুতে শীত একের পর এক ছক্কা হাঁকাচ্ছে। সারা মাঘ মাস জুড়ে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ জুড়ে শীত পড়েছে। দাপটের সঙ্গে বিরাজ করেছে প্রবল শীত। আর শীতের সকালে ভালোই ঠান্ডা অনুভব করছে সাধারণ মানুষ।

আজ সোমবার। শীতের মরশুমের দ্বিতীয় শীতলতম দিন কলকাতায়। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১১. ৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার পর্যন্ত এই শীতল পরিস্থিতি বজায় থাকবে। এরপর থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১০.৪ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়াতে তাপমাত্রা থাকবে ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং এ তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রার হ্রাস-বৃদ্ধি এখন অব্যাহত থাকবে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি থাকলেও শনিবার তা এক ধাক্কায় বেড়ে ১৫ ডিগ্রিতে পৌঁছেছিল। ফলে আর কতদিন শীত থাকবে তা নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু রবিবার ফের ৩ ডিগ্রি কমে মহানগরের সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াসে। আগামী ২-৩ দিন তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত হ্রাস পেতে পারে। তবে সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি কুয়াশা দেখা দিতে পারে বলে জানানো হয়েছে।

সোমবার সকালে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী ২ থেকে ৩ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। এরপর থেকে ২-৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। উত্তরবঙ্গের সবকটি জেলাতেই ঘন কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে। দৃশ্যমানতা ২০০ মিটারের কমে নেমে যেতে পারে। জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহের কোনও কোনও জায়গায় কোল্ড ওয়ার দেখা দিতে পারে।

whatsapp logo