Advertisements

School Vacation: চলতি মাসে রবিবার ছাড়াও রয়েছে বেশকিছু ছুটির দিন, রইল পূর্ণাঙ্গ তালিকা

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

এমাসে বেশ কয়েকদিন বন্ধ থাকতে চলেছে শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস। যদিও রথের দিন রবিবার, তাই সেই ছুটিটা হয়তো মার গেছে কিন্তু তারপরেও জুলাই মাসে বেশ কয়েকদিন ছুটি রয়েছে। মহরম সহ বেশ কয়েকটি ছুটি থাকছে। কবে কবে সেই ছুটি গুলি দেখে নিন তার তালিকা।

প্রত্যেক মাসেই সাপ্তাহিক ছুটি রবিবার। এছাড়াও এখন ফি মাসে দ্বিতীয় ও চতুর্থ শনিবারও বন্ধ থাকে ব্যাঙ্ক গুলি। পাশাপাশি আঞ্চলিক কিছু উৎসব ও ধর্মীয় অনুষ্ঠানের কারণে বন্ধ থাকে স্কুল, কলেজ-বিশ্ববিদ্যালয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, কোর্ট-কাছারি। এমাসেও তার ব্যতিক্রম নয়। জুলাই মাসেও বেশ কিছুদিন ছুটি পাবেন অফিস কর্মী ও শিক্ষার্থীরা। তাই এ মাসে রবিবার ছাড়াও যে কয়েকটি ছুটির দিন পাওয়া যাচ্ছে, চটপট একবার সেই ছুটির তালিকা দেখে নিতে পারেন, আর এই তালিকা দেখে শুনে বেড়াতে যাওয়ার প্ল্যানটাও করে ফেলতে পারেন।

দেশের বিভিন্ন রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে এবছরের মতো গরমের ছুটির সমাপ্তি হয়েছে। রাজ্যেও বহুদিন আগেই স্কুলগুলির দরজা খুলে গিয়েছে। সামনের সেপ্টেম্বর মাসেই বিদ্যালয়গুলিতে ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষে নবম ও দশম শ্রেণির প্রথম সেমেস্টার। তাই বর্ষার আগমনে এবং গ্রীষ্মের ছুটির ইতিতে স্কুলগুলি খুলে যাওয়ায় এবারে জোরকদমে শুরু হয়েছে পঠন-পাঠন।

তবে জুলাই মাসে ফের একবার ছুটির তালিকা প্রকাশিত হলো। কবে কবে ছুটি থাকছে এমাসে। ৭ই জুলাই মাসের প্রথম রবিবার এবং রথযাত্রা। ওইদিন এমনিতেই রবিবার হওয়ার জন্য সমস্ত জায়গাতেই ছুটি থাকে। এরপর ১৩ই জুলাই মাসের দ্বিতীয় শনিবার ব্যাঙ্ক বন্ধ। ১৪ই জুলাই রবিবার সাপ্তাহিক ছুটি। ১৭ই জুলাই মহরম উপলক্ষ্যে সারা দেশেই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও সরকারি-বেসরকারি অফিস ছুটি থাকছে।

২১শে জুলাই রবিবার সাপ্তাহিক ছুটি গুরুপূর্ণিমা। ২৭শে জুলাই মাসের চতুর্থ শনিবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি বন্ধ হবে। যদিও স্কুল কলেজ সবই চালু থাকবে, তবে ২৮শে জুলাই রবিবার সাপ্তাহিক ছুটি। তাহলে দেখছেন যে রবিবার ছাড়াও এইবারে জুলাই মাসে বেশ কয়েকটি ছুটি রয়েছে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow