whatsapp channel

Weather Update: বঙ্গোপসাগর থেকে ঢুকছে জলীয় বাষ্প, ভরা শীতেও কি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে!

অগ্রহায়ণ শেষ হয়েছে শুরু হয়েবহে পৌষ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, শীতের মাসের শুরু হয়েছে কয়েকদিন আগে থেকেই। সেইমতো নিয়মমাফিক দিন প্রতিদিন রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

অগ্রহায়ণ শেষ হয়েছে শুরু হয়েবহে পৌষ মাস। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, শীতের মাসের শুরু হয়েছে কয়েকদিন আগে থেকেই। সেইমতো নিয়মমাফিক দিন প্রতিদিন রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে চারপাশ। ফলে পৌষের আগমনেই যে বাংলায় শুরু হয়েছে শীতের প্রভাববিস্তার, তা স্পষ্টভাবে বলাই যায়। আর এই শীতের আমেজ কিন্তু গোটা রাজ্যজুড়েই রয়েছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় প্রভাব বিস্তার করেছে শীত। পশ্চিমের জেলাগুলিতে পারদ নেমেছে ব্যাপকভাবে।

Advertisements

এদিকে সামনেই বড়দিন ও ইংরেজি নববর্ষ। অর্থাৎ, আরেক উৎসবের মরশুম কড়া নাড়ছে দরজায়। সেই সঙ্গে পিকনিকের মরশুমও শুরু হয়ে গিয়েছে বাংলায়। কিন্তু এই উৎসবমুখর পরিস্থিতিতে ফের শীতের স্পেল ধাক্কা খেতে ওয়ারে বলে অনুমান হাওয়া অফিসের। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকে পড়ার কারণে ওয়ার্ড ফের উঠবে দক্ষিণবঙ্গে এবং সপ্তাহান্তেই দেখা মিলবে এমন ছবির, পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। সূর্যাস্তের পর ব্যাপকভাবে পারদের পতন ঘটবে শহরে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ থেকেই পারদের পতন কিছুটা ব্যাহত হবে জেলায় জেলায়। তবে পশ্চিমের জেলাগুলিতে ব্যাপক ঠান্ডা থাকবে আজ। আজও বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই বর্ধমান ও পুরুলিয়া জেলায় পারদ নেমে যাবে ১২ ডিগ্রিতে। তবে আগামী শুক্রবার থেকে এই ঠান্ডা কিছুটা কমবে বলেই জানা গেছে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলাতেই বৃষ্টিপাত বা তুষারপাতের সম্ভাবনা নেই। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই শুস্ক আবহাওয়ার সঙ্গে আজ উত্তরবঙ্গে প্রবল ঠান্ডা পড়তে চলেছে, এমনটাই মনে করা হচ্ছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা