Hoop News

Weather Forecast: কাটছে মেঘ, ফিকে হচ্ছে শীত, বসন্ত এসে গেছে জেলায় জেলায়!

২০২৪-এর জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে। গত সপ্তাহের শেষদিক থেকেই ফের বঙ্গে হয়েছে অকাল বৃষ্টিপাত। একজোড়া ঘূর্ণাবর্তর জেরে ভিজেছে বাংলার একাধিক জেলা। একইসঙ্গে একটি সক্রিয় অক্ষরেখার অবস্থান বৃষ্টির সম্ভাবনা বাড়িয়েছিল পশ্চিমের জেলাগুলিতে। ফলস্বরূপ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দাপট দেখা গেছে মঙ্গলবার সন্ধ্যে অবধি। সেইসঙ্গে হালকা ঝোড়ো বাতাস বয়েছে জেলায় জেলায়। এর ফলে পারদের পতন ঘটেছে কোথাও কোথাও।

তবে বাংলায় এবার শীতের সুখ শেষ হতে চলেছে। ইতিমধ্যে রাজ্যে শুরু হয়েছে বসন্তকাল, আর কয়েকদিন পরেই রংয়ের উৎসব দোলযাত্রা। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে এবছর শীতের প্রভাব কিছুদিন বেশি স্থায়ী ছিল। তবে এবার সেই সুখের সমাপ্তি ঘটতে চলেছে। কারণ এবার বাংলায় বাড়তে চলেছে পারদ। বুধবার থেকেই পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে। তাহলে কি বুধবার বৃষ্টি হবেনা বঙ্গে? একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই আজ সকাল থেকে মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় সেভাবে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ শুধুমাত্র হালকা বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। এছাড়াও আজ বজ্রবিদ্যুৎ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায়। তবে আজ আবহাওয়া শুস্ক থাকবে বাঁকুড়া, বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। সকাল থেকে কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়ার সঙ্গে আবহাওয়ার বদল ঘটবে। পশ্চিমের জেলাগুলিতে রাতের দিকে হালকা শীত অনুভূত হলেও দিনের বেলায় শীতের প্রভাব পড়বে না। বুধবার থেকে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় মোটামুটি বসন্তের প্রভাব স্পষ্ট হবে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই মোটের উপর। উত্তরবঙ্গেও দিনের বেলায় শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে। তবে রাতের দিকে ঠান্ডা ঠালবে উত্তরবঙ্গে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা