Hoop NewsHoop Trending

Gold Price Today: বাজেট প্রকাশের পরদিনই ব্যাপক হেরফের সোনার দামে!

চলছে মাঘমাস। আর এই মাসে বিবাহবন্ধনে আবদ্ধ হয় বাংলার হাজারো যুবক-যুবতি। তাই এই সময় সোনার বাজার এমনিতেই সরগরম থাকে। কিন্তু সোনার বাজারেবপা রেখেই নাভিশ্বাস উঠছিল মধ্যবিত্তদের। কারণ ইংরেজি বর্ষের শুরুর সাথে সাথেই লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছিল সোনার দাম। দিন দিন নতুন রেকর্ড গড়ে চলছিল এই হলুদ ধাতু। তাই সোনা কিনতে গিয়ে ঘাম ঝরছিল ক্রেতাদের।

আর এই মূল্যবৃদ্ধির মাঝেই সাধারণ মানুষের নজর ছিল কেন্দ্রীয় বাজেটের দিকে। কারণ বাজেটের মাধ্যমেই আগামী অর্থবর্ষে সমস্ত জিনিসের দাম বৃদ্ধি ও হ্রাস নির্ভর করে। সাধারণ ক্রেতাদের আশা ছিল যে অর্থমন্ত্রী হয়তো তাদের কথা ভেবে সোনার দাম কমানোর বিষয়ে কিছু পদক্ষেপ নেবেন। কিন্তু শেষমেষ ঘটল উল্টো ঘটনা। সোনার বার আমদানিতে শুল্ক বৃদ্ধিতে ফের সোনার দাম বৃদ্ধির কথা শোনালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। একনজরে দেখে নিন বাজেটের প্রভাবে সোনার দামে আজ কি পরিবর্তন ঘটল।

আজ কলকাতায় সোনার দাম (০২.০২.২০২৩-বৃহস্পতিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৫৮,৫৫০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,৫৫০ টাকা।

গতকাল কলকাতায় সোনার দাম (০১.০২.২০২৩-বুধবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৫৭,৮০০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৪,৮৫০ টাকা।

আজকের মূল্যবৃদ্ধি
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনায় মূল্যবৃদ্ধি ৭৫০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনায় মূল্যবৃদ্ধি ৭০০ টাকা।

আজ কলকাতায় রূপার দাম (০২.০২.২০২৩-বৃহস্পতিবার)
৬৯,৯৫০ টাকা প্রতি কেজি।

গতকাল কলকাতায় রূপোর দাম (০১.০২.২০২৩-বুধবার)
৬৮,২০০ টাকা প্রতি কেজি

আজকের মূল্যবৃদ্ধি
১,৭৫০ টাকা প্ৰতি কেজি

আর বাজেটে এভাবে সোনা ও রূপার মূল্যবৃদ্ধির কথা শুনে একপ্রকার মাথায় হাত সাধারণ ক্রেতা থেকে স্বর্ণ ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের মতে, এভাবে দাম বাড়তে থাকলে ক্রেতার সংখ্যা ক্রমশ কমে আসবে। যার ফলে ব্যবসায় মন্দা দেখা দেবে। এর মাঝে তারা এই স্বর্ণশিল্প বিলুপ্তির সিঁদুরে মেঘও দেখছেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা