whatsapp channel

Lifestyle: বাড়িতে তুলসী গাছ কোন দিকে রাখতে হয় জানেন! ভুল করলেই হতে পারে অমঙ্গল

তুলসী গাছের সহজ টোটকাতে আপনি আপনার জীবনকে অনেক সুন্দর করে ফেলতে পারেন। হিন্দু ধর্মাবলম্বী প্রতিটি বাড়িতেই একটি করে তুলসী গাছ অন্তত থাকে, তবে বর্তমানে জায়গার অভাবে হয়তো তুলসী মঞ্চ তৈরি…

Shreya Chatterjee

Shreya Chatterjee

তুলসী গাছের সহজ টোটকাতে আপনি আপনার জীবনকে অনেক সুন্দর করে ফেলতে পারেন। হিন্দু ধর্মাবলম্বী প্রতিটি বাড়িতেই একটি করে তুলসী গাছ অন্তত থাকে, তবে বর্তমানে জায়গার অভাবে হয়তো তুলসী মঞ্চ তৈরি করা সম্ভব হয় না। কিন্তু প্রতিটি ফ্ল্যাটে বা ছোট ঘর গুলিতেই মানুষ চেষ্টা করেন একটি অন্তত তুলসী গাছ রাখতে, সন্ধ্যেবেলা প্রদীপ জ্বেলে প্রণাম মন্ত্র পাঠ করলে, জীবনের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

তবে তুলসী গাছের কয়েকটি টোটকায় আপনার জীবন পাল্টে যেতে পারে। না মানলে হবে বিপদ। কিভাবে তুলসীর যত্ন নেবেন কিভাবে তুলসীর যত্ন নিলে আপনার ভাগ্য ফিরে যাবে দেখে নিন। আমরা অনেক সময় এই ছোটখাটো টোটকা একেবারে বিশ্বাস করি না, আবার বুঝতেও পারি না কেন নিজেদের জীবনের সমস্যা থেকে আমরা কিছুতেই মুক্তি পাই না। ছোট ছোট টোটকা মানলে সমস্ত সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন।

১) বাড়ি থেকে বেরোনোর সময় অর্থাৎ আপনার প্রবেশদ্বারের ডান দিকে একটি তুলসী গাছ রাখুন, বাস্তু মতে, এটি অত্যন্ত ভালো ফল বয়ে আনবে, আপনার জন্য।

২) একটি পাত্রের মধ্যে জল ভর্তি করে সেখানে কয়েকটা তুলসী পাতা ভিজিয়ে রাখুন, আর এই তুলসী পাতার জল সকালবেলা ঘুম থেকে উঠে বাড়িতে ছড়িয়ে দিন। এতে কোনো রকম অমঙ্গল আপনার বাড়ি ঘেঁষতে পারবে না।

৩) ঘরের চার কোণে আপনি চারটে তুলসীপাতা ছড়িয়ে দিন। তুলসী পাতা যখনই শুকিয়ে যাবে, সেটি গঙ্গার জলে ভাসিয়ে দিন। দেখবেন, আপনার জীবনের সমস্ত অশান্তি একেবারে কেটে যাবে।

৪) আপনি যদি ব্যবসার সঙ্গে যুক্ত থাকেন, তো ব্যবসায় উন্নতি করতে চান, তাহলে প্রতি শুক্রবার তুলসী তলায় দুধ ঢালুন।

৫) যদি অনেক বয়সে বিবাহ হয়, কোন কারণে দেরি হয়, বিবাহের যদি বিলম্ব হয়, তাহলে তুলসী তলায় জল দিন। দেখবেন এই সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন, এমনটাই বলছেন, বাস্তু বিশেষজ্ঞরা।

জেনে নিন কিভাবে বাস্তু মেনে আপনি তুলসী গাছ আপনার বাড়িতে রোপন করবেন-

প্রথমত, বাস্তু অনুযায়ী, তুলসী গাছ রাখার সবচেয়ে উপযুক্ত জায়গা হল পূর্ব দিক অর্থাৎ সকালের রোদ যেখানে খুব সুন্দর ভাবে ঝলমল করে বারান্দায়, ছাদে, জানলার কাছে একটি পরিষ্কার টবের মধ্যে তুলসী গাছ রোপন করুন।

দ্বিতীয়তঃ, এছাড়া বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, গৃহের উন্নতির জন্য উত্তর-পূর্ব দিকেও রাখতে পারেন।

তৃতীয়ত, বাড়িতে কখনো জোড় সংখ্যায় তুলসী গাছ রাখবেন না অর্থাৎ একটি, তিনটি, পাঁচটি, সাতটি এমন বিজোড় সংখ্যায় গাছ রাখুন।

চতুর্থত,যেখানে তুলসী গাছটির রোপন করছেন তার আশেপাশে ডাস্টবিন, ঝ্যাঁটা, জুতো বা এই ধরনের কোন জিনিস যেন না থাকে।

পঞ্চমত, বাড়িতে কখনোই তুলসী গাছ শুকনো অবস্থায় রাখবেন না, যদি শুকিয়ে যায়, তৎক্ষণাৎ তা কেটে ফেলুন।

Lifestyle: বাড়িতে তুলসী গাছ কোন দিকে রাখতে হয় জানেন! ভুল করলেই হতে পারে অমঙ্গল

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক