whatsapp channel

Skin Care: পুজোর আগে ত্বক ফর্সা করার ৫টি দারুন ফেসপ্যাক

পুজোর আগে আমরা নিজের ত্বকের যত্ন করার জন্য কত কিছুই না করে থাকি। আমরা সব সময় বিউটি পার্লারে গিয়ে নিজের ত্বকের ঘষা মাজা করে কত টাকা খরচ করি, কিন্তু এই…

Avatar

HoopHaap Digital Media

পুজোর আগে আমরা নিজের ত্বকের যত্ন করার জন্য কত কিছুই না করে থাকি। আমরা সব সময় বিউটি পার্লারে গিয়ে নিজের ত্বকের ঘষা মাজা করে কত টাকা খরচ করি, কিন্তু এই দেখতে সৌন্দর্য কিন্তু মাত্র কয়েক দিনের জন্য। যেটা চলে গেলেই সব সৌন্দর্য শেষ হয়ে যায়। পুজো আসতে এখনও বেশ ক’টা দিন বাকি। তাই পুজোর সময় যাতে আপনাকে একটু অন্যরকম লাগে তার জন্য বাড়িতেই ৫ টি ফেসপ্যাক (Five Facepack) তৈরি করে ফেলুন কথা দিচ্ছি, এই পাঁচটি ফেসপ্যাক যদি আপনি পুজোর আগে পর্যন্ত প্রতিদিন বাড়িতে করতে পারেন তাহলেই পুজোর সময় আপনাকে অসাধারণ দেখতে লাগবে গায়ের ত্বক অনেক পরিষ্কার হয়ে যাবে। যাদের সময় নেই তাদের জন্য এই ফেসপ্যাক গুলির দারুন। কারণ এই প্রত্যেকটি প্যাকিং আপনি যদি সারাদিন ব্যস্ত থাকেন তাহলেই কাজের শেষে রাত্রিবেলা নিজেকে অন্তত পনেরো মিনিট সময় দিলেই আপনি পেয়ে যাবেন ত্বকের জেল্লা।

১) ডালের ফেসপ্যাক (Musur Dal Facepack) – বেশ কিছুটা মসুর ডাল বাটা এবং সমপরিমাণ বেসন এবং তার সঙ্গে ছোলার ডাল বাটা এই তিনটি মিশ্রণকে ভাল করে জল দিয়ে খুলতে হবে এবং এটি মুখে, গলায় হাতের যেখানে যেখানে আপনার মনে হবে যে কালো হয়ে গেছে সেই সমস্ত জায়গাতেই এই প্যাকটি ভালো করে ঘষে ঘষে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দেয় যাদের সময়ের অভাব আছে তারা এগুলি দেখে ফ্রীজে রেখে দিতে পারেন প্রয়োজন মতো করে একটু একটু নিয়ে লাগিয়ে নিন। যারা সারাদিন বাড়িতে থাকেন তারা স্নানের আগে এটি লাগিয়ে রাখতে পারেন, কিন্তু যারা বাইরে বেরিয়ে চাকরি করেন তারা অবশ্যই অফিস থেকে ফিরে ভাল করে মুখ পরিষ্কার করে নিয়ে এই ফেস্প্যাক লাগিয়ে ধুয়ে ফেলবেন দেখবেন শোয়ার আগে ত কত সুন্দর হয়ে গেছে।

২) চা কফির ফেসপ্যাক (Green tea,coffee – গ্রীন টি’র পাতা আমরা অনেক সময় ফেলে দিই। তাই টি-ব্যাগ না ফেলে দিয়ে টি ব্যাগ, ভালো করে কেটে নিয়ে ভেতরে থাকা চা এবং এর সঙ্গে কফি ভাল করে মিশিয়ে নিয়ে সামান্য জল বা দুধের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে হবে এরপর মুখে হাতে পায়ে গলায় পিঠের সমস্ত জায়গায় ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিতে হবে।

৩) লেবুর ফেসপ্যাক (Lemon Facepack) – যে কোনো লেবুর মধ্যে থাকা প্রাকৃতিক অ্যাসিড আপনার ত্বকের জন্য ভীষণ ভালো যাদের সূর্যের তাপে অথবা শরীরের নানান রকম হরমোনজনিত কারণে ঘাড়ে, গলায় ইত্যাদি জায়গায় কালো দাগ হয়ে গেছে তারা অবশ্যই লেবুর ফেসপ্যাক ব্যবহার করবেন। তবে লেবুর ফেসপ্যাক অনেকেরই সহ্য হয় না। তাদের জন্য এই ফেসপ্যাকটি নয়, তবে লেবুর ফেসপ্যাক বানানোর জন্য ব্যবহার করুন পাতিলেবুর রস, এর মধ্যে দিতে পারেন, যদি সম্ভব হয়, তাহলে এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো এবং তার সাথে প্রয়োজন মতন চিনি একদম পুরো মিশ্রনটিকে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রনটিকে ভালো করে লাগিয়ে অন্তত ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে।

৪) স্ক্রাবার ফেসপ্যাক (Scruber Facepack) – স্ক্রাবার ফেসপ্যাক এর মধ্যেই একটি অসাধারণ ফেসপ্যাক। যা আপনি বানিয়ে ফেলতে পারেন চালের গুঁড়ো এবং কফি পাউডার দিয়ে চালের গুঁড়োর মধ্যে থাকা স্বাভাবিক উপাদান আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে চালের গুঁড়ো, কফি পাউডার এবং এর সঙ্গে কমলালেবুর খোসা গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে তার মধ্যে কাঁচা দুধ দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। আর এই মিশ্রণটি আপনি যদি ত্বকের ওপরে অন্তত পনের মিনিট লাগিয়ে রাখতে পারেন দেখবেন আপনার ত্বক কত সুন্দর হয়ে গেছে।

৫) টোনার ফেসপ্যাক (Toner Facepack)- শুনতে অবাক লাগলেও আপনি টোনারকেও ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। রাতে শোয়ার সময় মুখ যে কোন ফেসপ্যাক দিয়ে ভালো করে পরিষ্কার করে নেওয়ার পরে মুখের মধ্যে সামান্য গোলাপজল সামান্য গ্লিসারিন এবং দুটি, তিনটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ভালো করে ম্যাসাজ করুন, এর সঙ্গে সামান্য পরিমাণের শসার রস ব্যবহার করতে পারেন এটি অসাধারণ টোনার হিসেবে কাজ করে যদি শসার রস কারোর না থাকে তাহলে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। কিংবা আমরা অনেকেই রাতে শোওয়ার সময় গ্রিন টি খেয়ে থাকে, এই গ্রিন টি থেকে দু এক চামচ নিয়েও আপনি এই কোন ফেসপ্যাক তৈরি করে ফেলতে পারেন।

Avatar