whatsapp channel

Lifestyle: দীর্ঘদিন পেঁয়াজ ভালো রাখার পাঁচটি সহজ টিপস জেনে নিন

একেক সময় পেঁয়াজের অনেক দাম বেড়ে যায়, সেক্ষেত্রে পেঁয়াজ যদি অনেক ভাবে রেখে দেওয়া হয়, তাহলে অত দামি পেঁয়াজ যদি নষ্ট হয়ে যায়, তাহলে সত্যিই খুব খারাপ লাগে পেঁয়াজ অনেকটা…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

একেক সময় পেঁয়াজের অনেক দাম বেড়ে যায়, সেক্ষেত্রে পেঁয়াজ যদি অনেক ভাবে রেখে দেওয়া হয়, তাহলে অত দামি পেঁয়াজ যদি নষ্ট হয়ে যায়, তাহলে সত্যিই খুব খারাপ লাগে পেঁয়াজ অনেকটা পরিমাণে কিনে এনে বাড়িতে অনেকদিন সংরক্ষণ করে রাখতে পারেন। পেঁয়াজ যদি সংরক্ষণ করে রাখতে চান, অনেকদিন ভালো রাখতে চান, তাহলে অবশ্যই নিচে বলা পাঁচটি টিপস ফলো করুন।

Advertisements

প্রতিবার বর্ষাকাল পড়লেই পেয়াজে কিন্তু পচন ধরে। গুদামঘর থেকে সয় সয় পচা পেঁয়াজ বেরোয়, এমনকি এই পেঁয়াজ কিন্তু বর্ষার জলে ধুয়েও যায়। তখন দাম বেড়ে যায়। জেনে কিভাবে পেঁয়াজ ভালো রাখবেন- ১) পেঁয়াজকে যদি অনেকদিন পর্যন্ত ভালো রাখতে চান, তাহলে অবশ্যই পেঁয়াজকে শুকনো পরিষ্কার জায়গায় রাখতে হবে, কখনোই ভেজা জায়গায় পেঁয়াজ রাখবেন না, তাহলে কিন্তু পেঁয়াজ অনেক তাড়াতাড়ি পচে যাবে।

Advertisements

২) যেখানে আলো বাতাস খুব ভালোভাবে চলাচল করছে সে সমস্ত জায়গায় পেঁয়াজ রাখতে পারেন, এতে পেঁয়াজ অনেকদিন পর্যন্ত সজীব ও ভালো থাকবে। কখনো অন্ধকার জায়গায় পেঁয়াজ রাখবেন না, এতে পেঁয়াজ তাড়াতাড়ি পচে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

Advertisements

৩) ঝুড়িতে পেঁয়াজ সংরক্ষণ করে রাখতে পারেন, তাতে পেঁয়াজ অনেক বেশি সতেজ থাকে। চাপা জায়গায় বা যেখানে আলো বাতাস খুব একটা আসে না, সেখানে পেঁয়াজ রাখলে, পেঁয়াজ তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

Advertisements

৪) পেঁয়াজকে কখনো ভুলেও ফ্রিজে সংরক্ষণ করতে যাবেন না। এতে পেঁয়াজ তাড়াতাড়ি খারাপ বা নষ্ট হয়ে যেতে পারে।

৫) যদি পেঁয়াজকে অনেকদিন পর্যন্ত ভালো রাখতে চান, তাহলে পেঁয়াজ বেটে নিয়ে তার মধ্যে অনেকটা পরিমাণে সরষের তেল দিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন, এতে কিন্তু পেঁয়াজ বাটা অনেকদিন ভালো থাকে।।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক