whatsapp channel

যেভাবে নারকেল গাছ চাষ করলে এক বছরের মধ্যেই প্রচুর ফল পাবেন

ঘরে বাগানের মধ্যে অনেকেই নারকেল গাছ করেন, কিন্তু ভাল নারকেল পাওয়ার জন্য নারকেল গাছের যত্ন নিতে হয়। তবে অনেক সময় দেখা যায় গাছে ডাব হচ্ছে না। একবার নারকেল গাছ লাগানোর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ঘরে বাগানের মধ্যে অনেকেই নারকেল গাছ করেন, কিন্তু ভাল নারকেল পাওয়ার জন্য নারকেল গাছের যত্ন নিতে হয়। তবে অনেক সময় দেখা যায় গাছে ডাব হচ্ছে না। একবার নারকেল গাছ লাগানোর পর সবাই ভাবে যে সার না দিলেও বুঝি নারকেল এমনি ভাল হবে। কিন্তু এটাই ভুল ধারণা। নারকেল গাছে সার না দিলে নারকেল গাছ মরে যায় না, কিন্তু ডাব ভালো পাওয়া যায় না।

Advertisements

নারকেল গাছের জন্য প্রয়োজনীয় রোদ চাই। আপনার বাড়ির বাগানে যেখানে পর্যাপ্ত পরিমাণে রোদ পড়ে সেখানে নারকেল গাছ লাগান। পর্যাপ্ত পরিমাণে বৃষ্টির প্রয়োজন নারকেল গাছের জন্য। গরমকালে এই গাছে নিয়মিত জল দিতে হয়। বাগানে গাছ রয়েছে বলে জল দেবেন না এমনটা করবেন না।

Advertisements

নার্সারি থেকে ভালো জাতের নারকেল গাছে কিনে এনে বাড়ির উঠোনে নারকেল গাছ লাগিয়ে দিন। নারকেল গাছের চারা তৈরি করতে পারেন কোন চেনাশোনা কারোর থেকে নারকেল পেড়ে ছায়াযুক্ত জায়গার মধ্যে খড় পেতে সেখানে জল ছিটিয়ে স্যাঁতস্যাঁতে জায়গায় নারকেল রেখে দিন। নারকেল গাছের চারা রোপণের উপযুক্ত সময় হল বর্ষাকালের শুরু। তবে যদি খুব নিচু জায়গা হয় অর্থাৎ জল জমে থাকে তাহলে বর্ষার পরে গাছ লাগাবেন।

Advertisements

জমির মধ্যে কিছুটা জায়গা গর্ত খুঁড়ে সেখানে মাটি প্রস্তুত করুন। গোবর সার, নিম খোল, কোকোপিট, বাগানের মাটির সঙ্গে ভালো করে মাটি মিশিয়ে মাটি তৈরি করতে হবে। নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম নারকেলের জন্য ভীষণ উপযুক্ত। মাঝেমধ্যে গোবর সার, সরষের খোল পচা তরল সার দিতে হবে। গাছের গোড়া ক্রমাগত পরিষ্কার করে দিতে হবে। যত পরিষ্কার থাকবে তত রোগ পোকার সম্ভাবনা কমবে। অনেক সময় গাছের মাথা শুরু হয়ে যায় ফল আসে না, এ সময় প্রচুর পরিমাণে জৈব সারের প্রয়োজন হয়। অনেক সময় কান্ড পচে যেতে পারে। ছত্রাক ঘটিত রোগের জন্য এটি হয়। নারকেলের গোড়ায় চুন দিয়ে দিতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar