Hoop Life

ছুটির দিনের রূপচর্চা, নিজেকে সাজিয়ে তুলুন ঘরোয়া উপায়ে

সারা সপ্তাহে চাকরি-বাকরির পর অথবা সারা সপ্তাহের ঘরকন্যা করার পরে রবিবার ছুটির দিনে এক ঘণ্টা রাখুন নিজের জন্য।

১) সারা শরীরের ত্বক পরিষ্কার-»
প্রথমেই যে বিষয়টি দিয়ে শুরু করতে পারেন তাহলো ত্বক পরিষ্কার করা। এর জন্য একটা টমেটো অর্ধেকটা কেটে নিয়ে তার মধ্যে সামান্য লবণ দিয়ে ত্বকের মধ্যে ঘষতে থাকুন। এরকম করে পাঁচ মিনিট বসে থাকো। তারপর একটি তোয়ালে সাহায্যে পুরোটা পরিষ্কার করে নিন।

২) ত্বকের গরম জলের ভাব-»
এবার বাষ্প স্নান করার প্রয়োজন। একটি তোয়ালেকে গরম জলের মধ্যে ডুবিয়ে সারা শরীরে সে তোয়ালে দিয়ে ভাপ দিতে পারে।

৩) ত্বকের অয়েলিং-»
নারকেল তেল, সরষের তেল তিলের তেল, গ্লিসারিন ভাল করে মিশিয়ে নিন ত্বকের মধ্যে মালিশ করুন। ৫ মিনিট এইভাবে রেখে দিন। ভিজে তোয়ালে দিয়ে তারপরে মুছে নিন।

৪) ত্বকের প্যাক-»
দুটো সিঙ্গাপুরি কলা, দুই টেবিল চামচ চিনি, এক টেবিল-চামচ কফি পাউডার, এক টেবিল চামচ চালের গুঁড়ো পরিমাণমতো কাঁচা দুধ ভাল করে মিশিয়ে নিয়ে মুখে হাতে গলায় পায় পিঠে ১৫ মিনিট লাগিয়ে বসে থাকুন। এরপরে ভাল করে স্নান করে নিন।

৫) চুলের যত্ন-»
ত্বকের পাশাপাশি সপ্তাহে অন্তত পক্ষে একদিন চুলের যত্ন করা জরুরি। এদিন চুলের প্রোটিন প্যাক লাগাতে পারেন। ডিম, টক দই, নারকেল তেল, লেবুর রস দিয়ে ভালো করে প্রোটিন প্যাক বানিয়ে চুলের মধ্যে অন্তত এক ঘণ্টা লাগিয়ে রাখুন।

৬) হাঁটু, কনুই, আন্ডার আমস এর বিশেষ যত্ন-»
উপরের উল্লেখিত অংশগুলি ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। এর জন্য দরকার আলাদা যত্নের। তাই শুধুমাত্র ছুটির দিনে নয়, সপ্তাহে অন্তত দু-তিনদিন লেবুর মধ্যে চিনি বা নুন দিয়ে এই জায়গা গুলো ঘষে লাগান।

Related Articles