whatsapp channel

LPG Subsidy: প্রতি গ্যাস সিলিন্ডারে ৫০০ টাকার ভর্তুকি! দীপাবলির আগেই হল বড় ঘোষণা

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছিল। সেপ্টেম্বরে কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা…

Avatar

Debaprasad Mukherjee

রাখি পূর্ণিমার আগেই সারাদেশে কমেছে বাড়িতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকার দেশবাসীর নাজেহাল অবস্থার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছিল। সেপ্টেম্বরে কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

এর কয়েকদিন পর ফের একবার গ্যাসের দাম নিয়ন্ত্রণে রাখতে বড়সড় সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। বাড়িতে ব্যবহৃত গ্যাসের সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডার- উভয়ের দাম অনেকটাই কমিয়েছে সরকার। এতে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে হোটেল ও রেস্তোরাঁ ব্যবসায়ীরা। তবে এবার কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের সুবিধা পাবে বেসরকারি গ্যাসের কোম্পানিগুলি। তাই সেপ্টেম্বরের শুরু থেকেই খুশির জোয়ার বেসরকারি এলপিজি কোম্পানিগুলির মধ্যে।

আর এবার গ্যাসের দাম নিয়ে এক বড়সড় ঘোষণা করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। সম্প্রতি, ছত্তিশগড় রাজ্যে গিয়ে এই ঘোষণা করেন কংগ্রেস নেত্রী। তিনি সেখানে বলেন যে সেই রাজ্যে কংগ্রেস যদি ক্ষমতায় ফেরত আসে, তাহলে মহিলাদের নামে থাকা গ্যাস কানেকশনের ক্ষেত্রে মোট ৫০০ টাকা ভর্তুকি দেওয়া হবে। তিনি ঘোষণা করেন যে কংগ্রেস ক্ষমতায় ফিরে এলে ছত্তিশগড়ে চালু করা হবে মহতারি ন্যায় যোজনা। সেই স্কিমের অধীনেই সিলিন্ডার পিছু ৫০০ টাকা করে ভর্তুকি পাঠিয়ে দেওয়া হবে গ্রাহকদের অ্যাকাউন্টে।

প্রসঙ্গত, ২০২৪ সালেই রয়েছে লোকসভা নির্বাচন। আর এই ভোটে বাজিমাত করে নিজেদের গদি ধরে রাখতে মরিয়া মোদি সরকার। তাই এবার সেই ভোট আসন্ন। সেই কারণেই একের পর এক জনহিতৈষী ঘোষণা করেছে কেন্দ্র। কারণ ডোমেস্টিক সিলিন্ডারের পাশাপাশি দাম কমেছে কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারেরও। তবে এই বিষয়ে পিছিয়ে নেই বিরোধী দলগুলিও। এই বিষয়টি নিয়ে তারাও নিজেদের পরিকল্পনা ঘোষণা করছে রাজ্যে রাজ্যে। প্রিয়াঙ্কা গান্ধীর এই ঘোষণা তারই প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা