whatsapp channel

Cyclone Ida: ‘কাটরিনা’র পর বিধ্বংসী ‘ইদা’, ভয়াবহ ঘূর্ণিঝড় বয়ে গেল আমেরিকার বুকে, রইল ভিডিও

১৬ বছর আগে আসে কাটরিনা( (Hurricane Katrina), এবার আসতে চলেছে নতুন ঘূর্ণিঝড় 'ইদা'(Ida). মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (President Joe Biden) জানিয়েছেন, হারিকেন ইদা ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। এমনিতেই আমেরিকা এই মুহূর্তে আফগানিস্তান…

Avatar

HoopHaap Digital Media

১৬ বছর আগে আসে কাটরিনা( (Hurricane Katrina), এবার আসতে চলেছে নতুন ঘূর্ণিঝড় ‘ইদা'(Ida). মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (President Joe Biden) জানিয়েছেন, হারিকেন ইদা ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে।

এমনিতেই আমেরিকা এই মুহূর্তে আফগানিস্তান ও তালিবান সমস্যা নিয়ে জর্জরিত, এরই মধ্যে ঈদা দিচ্ছে অশনি সংকেত। ১৬ বছর আগে  ‘কাটরিনা’র তাণ্ডবে ছারখার হয় আমেরিকার বেশ কিছু জায়গা। এবারে সেই একই স্থানে আছড়ে পড়েছে নতুন ঘূর্ণিঝড়।

জানা যাচ্ছে, এটিও একটি হ্যারিকেন। এর গতিবেগ ঘণ্টায় হতে পারে ১০০ মাইল বা ১৬০ কিলোমিটার। যেকোনো সময় এই ঝড় আছড়ে পড়তে পারে এবং বিদ্যুৎ সংযোগ ব্যাহত হতে পারে। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়ে দিয়েছে ইতিমধ্যে যে ঘণ্টায় ১৫০ মাইল বেগে মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে এর প্রকোপ দ্বিগুণ হতে পারে। সকাল থেকে শুরু হয়ে যায় ঘূর্ণিঝড়ের তান্ডব। এই ঘূর্ণিঝড় সকাল থেকে শুরু হয় রবিবার, চলে মধ্যরাত পর্যন্ত। দেখুন এর কিছু ফুটেজ।

উল্লেখ্য, ২০০৫ সালে কাটরিনা ঘূর্ণিঝড়ের দাপটে প্রায় ১৮০০ মানুষের মৃত্যু হয়। তাই পুরোনো স্মৃতি তাজা রেখেই বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। রবিবার বিকেল নাগাদ ১৪০ মাইল প্রতি ঘণ্টা বেগে উপকূলে এই ঝড় আছড়ে পড়তে পারে বলে জানা গিয়েছে। এছাড়াও, শনিবার থেকে ভারী বৃষ্টিপাতও শুরু হয়েছে বিভিন্ন এলাকায়। বিকেলের মধ্যে ভয়ঙ্কর কিছু ঘটতে পারে বলে আশঙ্কা। বাইডেন জানিয়েছেন, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে এক সপ্তাহের বেশি সময় লেগে যেতে পারে তাই ওখানকার সাধারণ মানুষকে ইতিমধ্যে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে।

Avatar

Leave a Comment