Hoop News

বন্যা বিপর্যয়ের মাঝেই আসছে মহাপ্রলয়, সমুদ্রে মাথা তুলছে বিধ্বংসী ঝড়, কোথায় চালাবে ধ্বংসলীলা!

বর্ষা দেরিতে ঢোকায় দীর্ঘদিন বৃষ্টির দেখা মেলেনি বাংলায়। শ্রাবণের প্রথম থেকে সেই বৃষ্টির ঘাটতি পূরণ হতে শুরু করেছে। বর্তমানে নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জোড়া ধাক্কায় ভারী বৃষ্টিপাত চলছে কলকাতা সহ বিভিন্ন জেলায়। ত্রিপুরায় বন‍্যা পরিস্থিথিতে মৃত একাধিক। এর মাঝেই ফের ভয়ঙ্কর ঝড়ের (Storm) পূর্বাভাসে ছড়াল চাঞ্চল‍্য।

ধেয়ে আসছে ভয়াবহ হ‍্যারিকেন গিলমা। অত‍্যন্ত শক্তিশালী বলে মনে করা হচ্ছে ঝড়টিকে। হাওয়াইয়ের ন‍্যাশনাল হ‍্যারিকেন সেন্টারের তরফে জানানো হয়েছে, এই ঝড় এখনো পর্যন্ত ক‍্যাটেগরি ২ বর্গর্ভুক্ত। হাওয়ার গতিবেগ থাকবে ঘন্টায় ১১০ মাইল। জানা যাচ্ছে, হাওয়াইয়ের হিলো থেকে ২০৬০ মাইল পূর্ব দক্ষিণ পূর্বে অবস্থান করছে এই হ‍্যারিকেন। ঘন্টায় ৭ মাইল বেগে পশ্চিম উত্তর পশ্চিম দিকে সরছে এই ঝড়।

হ‍্যারিকেন ফোর্স উইন্ড, যা প্রতি ঘন্টায় ৭৪ মাইল বা তার বেশি গতি সম্পন্ন, ঝড়ের কেন্দ্র থেকে তা ৩০ মাইল ব‍্যাসের মধ‍্যে ঘূর্ণ‍্যমান। এমনিতে ট্রপিকাল স্টর্মের থাকে ঘন্টায় ৩৯ মাইল থেকে ৭৩ মাইলের মধ‍্যে। তবে এর গতিবেগ বেড়ে প্রতি ঘন্টায় ১২৫ মাইলও হতে পারে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এটি প্রকৃতির দিক থেকে যদি ট্রপিকাল স্টর্ম থেকে যায় এবং এটির অবস্থান যদি পূর্ব প্রশান্ত মহাসাগরেই থাকে তবে এটির নাম হবে ‘হেক্টর’। আর যদি এটি মধ‍্য প্রশান্ত মহাসাগরের দিকে সরে যায় তবে এই ঝড়ের নাম হবে ‘হোন’।

তবে পূর্বাভাস বলছে, ভয়ঙ্কর হতে চলেছে এই ঝড়। পরবর্তী ২৪ ঘন্টায় বিপুল শক্তি সঞ্চয় করতে চলেছে এই ঝড়। সেক্ষেত্রে বৃহস্পতিবারের মধ‍্যেই এই ঝড়টি ক‍্যাটেগরি ২ থেকে ক‍্যাটেগরি ৪ হ‍্যারিকেনে পরিণত হতে পারে। কতটা বিধ্বংসী হতে পারে এই ঝড়, সেই দিকেই তাকিয়ে প্রহর গুনছেন আবহাওয়াবিদরা।

Related Articles