Wb Govt: শিক্ষকদের বেতন বৃদ্ধিতে পড়ল শীলমোহর, মোটা অঙ্কের টাকা যুক্ত হচ্ছে ভাতায়

লোকসভা ভোট হওয়ার পর থেকেই একের পর এক ভাতা বৃদ্ধির কথা বলছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পথে হেঁটে এবার কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বৃদ্ধি করার কথা ঘোষণা করল রাজ্য সরকার। জানিয়ে রাখা ভালো, স্কুল স্তরে যে সমস্ত চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষক আছেন, তাদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভাতা বৃদ্ধিতে কি সিদ্ধান্ত নিল রাজ্য?

এতদিন ধরে এই সকল প্রশিক্ষকরা মাসে ১০,১৯০ টাকা করে ভাতা পেত। এরপর এক ধাক্কায় তাদের অনেকটাই ভাতা বেড়ে গেল। অভিজ্ঞতার ভিত্তিতে ধাপে ধাপে আস্তে আস্তে পরিকাঠামো গত ভাবে পরিবর্তন করা হবে, তবে এক ধাক্কায় তাদের প্রায় সাত হাজার টাকা বেড়ে গেল।

কোনো কর্মী যদি পাঁচ বছর ধরে কাজ করলে তাহলে তার নূন্যতম বেতন হবে প্রায় ২১ হাজার টাকা, কেউ যদি ১০ বছর কাজ করেন তাহলে তার নূন্যতম বেতন ২৬ হাজার টাকা, কোনো কর্মী ১৫ বছর কাজ করলে তার বেতন হবে ৩২ হাজার টাকা, প্রায় কুড়ি বছর কাজ করলে তার বেতন হবে ৩৯ হাজার টাকা।

এতদিন পর্যন্ত কোনো রকম নিয়ম না মেনেই এই ধরনের চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের বার্ষিক ভাতা বাড়ানো হতো, কিন্তু এবার নিয়ম বেঁধে দেওয়া হল। প্রতি বছর অভিজ্ঞতার ভিত্তিতে ভাতার কাঠামো কি হবে তা ঠিক করে দিয়েছে রাজ্য সরকার। চলতি বছরে পয়লা এপ্রিল থেকে কার্যকরী হবে সমস্ত নিয়ম কানুন।