Hoop NewsHoop Trending

Cyclone Update: সপ্তাহের শুরুতেই ঘূর্ণিঝড় ‘মোচা’র তান্ডব, প্রবল দুর্যোগের আশঙ্কা এইসব জেলায়

একদিকে ঘূর্ণিঝড় ‘মোচা’ আতঙ্কে কাঁপছে ওড়িশা। প্রতিবেশী রাজ্যের একাধিক জেলায় জারি হয়েছে লাল ও কমলা সতর্কতা। দানবীয় মোচা দমনে প্রস্তুত হচ্ছে সরকার। এরই মধ্যে বঙ্গেও ঘনাচ্ছে ঘূর্ণাবর্তের মেঘ।দিনভর মেঘলা আকাশ কলকাতা সহ রাজ্যের জেলায় জেলায়। তাহলে কি বঙ্গেও বেজে গেল মোচার আগমন ঘন্টা? কি কি অশনি সংকেত রয়েছে বাংলার কপালে?

বিগত সপ্তাহ থেকেই স্বস্তির বৃষ্টিতে ভিজেছে বাংলা। শহর থেকে গ্রাম, কালবৈশাখী মুখোমুখি হয়েছেন অনেকেই। আর এই কারণে রেহাই মিলেছে বঙ্গবাসীর। তবে বাংলায় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস তেমনভাবে না এলেও রাজ্যজুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল মৌসম ভবন। কবে কোন জেলায় হবে ঝড়বৃষ্টি? দেখে নিন।

■ মোচা আপডেট: শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। রবিবার সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে আরও ঘনীভূত হবে সোমবার গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর সেটি বঙ্গোপসাগরের দিকে এগোবে। মঙ্গলবার সেই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর এর গতিমুখ থাকবে উত্তর অভিমুখে। অর্থাৎ তামিলনাড়ু বা মায়ানমার উপকূলে এটি আছড়ে পড়তে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ একেবারে হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলি যেমন হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বৃষ্টি হবে না। শনিবার দক্ষিণবঙ্গের মাত্র পাঁচটি জেলা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া সামান্য বৃষ্টি হতে পারে। তবে রবিবার এবং সোমবার দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টির পূর্বাভাস নেই। আবহাওয়া শুষ্ক থাকবে। বাড়বে গরম।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: শুক্রবার ভিজবে উত্তরবঙ্গের সব জেলা। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি তিনটি জেলায় হালকা বৃষ্টি হতে পারে। শনিবারও এইসব জেলায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে রবিবার থেকে উন্নতি ঘটবে আবহাওয়ার।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় একেবারে সামান্য বৃষ্টির সম্ভাবনা আছে। শহরের আকাশ আংশিক মেঘলা থাকবে। কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা