whatsapp channel

Moto Service: Ola, Uber, Rapido-কে কড়া বার্তা মমতা সরকারের, বদলে যাচ্ছে এই গুরুত্বপূর্ণ নিয়ম

এখন এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানোর মাধ্যম কিন্তু একাধিক রয়েছে। শহরাঞ্চলে রয়েছে ট্রেন পরিষেবা। এছাড়াও শহর ও মফঃস্বল এলাকায় রয়েছে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা। এছাড়াও ট্যাক্সি পরিষেবা ব্যক্তিগতভাবে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এখন এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছানোর মাধ্যম কিন্তু একাধিক রয়েছে। শহরাঞ্চলে রয়েছে ট্রেন পরিষেবা। এছাড়াও শহর ও মফঃস্বল এলাকায় রয়েছে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা। এছাড়াও ট্যাক্সি পরিষেবা ব্যক্তিগতভাবে দ্রুত গন্তব্যে পৌছনোর জন্য একটি ভালো বিকল্প। তবে এতে খরচ বেশি। তবে এই খরচের সমস্যার সমাধানের পথ খুঁজে দিয়েছে কিছু মোটর বাইক সংস্থা। কম খরচে বাইক বুক করে দ্রুত পৌঁছানো যায় নির্দিষ্ট গন্তব্যে।

কলকাতা সহিরে উপলব্ধ রয়েছে একাধিক মোটো রাইড সংস্থা। দেশের বহু মানুষ ব্যবহার করেন র‌্যাপিডো, উবের বাইক, ওলা বাইকের মতো পরিষেবা। ঠিক যেমন অ্যাপ ক্যাব পরিষেবা রয়েছে তেমনই বাইকের মাধ্যমে এই সুবিধা দেয় র‌্যাপিডোর মতো এই সংস্থাগুলি। যানজট এড়িয়ে স্বল্প দূরত্বে তাড়াতাড়ি পৌঁছনোর জন্য এই অ্যাপ প্রতিদিন হাজার হাজার মানুষ ব্যবহার করেন। কিন্তু এই সুবিধা সত্ত্বেও এই ধরণের বাইক পরিষেবা নিয়ে যাত্রীদের মধ্যে নানা অভিযোগ সামনে উঠে এসেছে। পরিষেবা না পাওয়ার পাশাপাশি যাত্রী সুরক্ষার বিষয়টিও এখানে আলোচনায় এসেছে।

তবে এবার এইসব বিষয় নিয়ে এই ধরণের বাইক সংস্থাগুলির প্রতি কড়া সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ সরকার। জানা গেছে, পশ্চিমবঙ্গ সরকারের পরিবহন দপ্তর (West Bengal Transport Department) বাণিজ্যিকভাবে ব্যবহৃত বাইক পরিষেবা এবং বাইকগুলির জন্য আলাদা করে নিয়ম জারি করতে চলেছে। সূত্রের খবর, এই বিষয়ে গত সপ্তাহেই রাজ্য পরিবহন দপ্তর একটি বৈঠক করেছে টেকনোলজি ট্রান্সপোর্টেশন অ্যাগ্রিগেটরস এবং অন্যান্য অনলাইন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে। আর এই বৈঠকেই নেওয়া হয়েছে সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

জানা গেছে, এবার থেকে যেসব রাইডারদের এই পরিষেবা দেওয়ার জন্য বৈধ অনুমতিপত্র নেই, তাদের সত্বর তাদের বাইক সুইচ করতে হবে। এটি না করলে তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হতে পারে। এছাড়াও যাত্রী সুরক্ষার জন্য প্রতিটি বাইকের রেজিস্ট্রেশন থাকা আবশ্যক। এছাড়াও বাইকে হলুদ নম্বর প্লেট ব্যবহারের বিষয়েও কড়া সিদ্ধান্ত নিচ্ছে সরকার। তবে কেউ এমনটা না করতে চাইলে, তাকে জরিমানা হিসেবে দিতে হবে ২ হাজার টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা