Advertisements

Higher Secondary Syllebus: উচ্চ মাধ্যমিকের পঠন-পাঠন হবে বই ছাড়াই, অভিনব ব্যবস্থা শুরু সংসদের

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরে কিন্তু নতুন পঠন পাঠন শুরু করে দিয়েছেন এবং নতুন পঠন শুরু হয়েছে নতুন সিলেবাসের উপর ভিত্তি করে। উচ্চ মাধ্যমিকের পুরো সিলেবাস বদল করা হয়েছে, কারণ এবারে পরীক্ষা পদ্ধতি অনেকখানি বদলে গেছে। আর যেহেতু অনেকদিনের পুরনো সিলেবাস একেবারে বদলে গেছে তাই পুরনো বইয়েও আর কোন কাজ হবে না সিলেবাস বদল করার কারণে জন্যই সংসদকে নতুন করে নতুন সিলেবাস অনুযায়ী বই ছাপাতে হচ্ছে। একাদশ ও দ্বাদশ শ্রেণীতে ইতিমধ্যেই প্রথম ও দ্বিতীয় ভাষার বই বিনামূল্যে দেওয়া হয়ে থাকে বাংলা আর ইংরেজিতে।

এবছর উচ্চ মাধ্যমিকের সিলেবাসে কেমন বদল? 

অন্যান্য বছর যেমন বাংলা, ইংরেজি অর্থাৎ প্রথম ও দ্বিতীয় ভাষার বই বিনামূল্যে দেওয়া হয়েছে, ঠিক তেমনি এই বছরও কিন্তু অন্যান্য বছরের মতো এই সকল বই বিনামূল্যেই দেওয়া যাবে। তবে বই ছাপানোর ক্ষেত্রেও নানান রকম সমস্যার কথা শোনা যাচ্ছে। জানা যাচ্ছে, যে যতগুলো বই ছাপানোর প্রয়োজন ছিল, তত বই ছাপানো হয়নি কারণ স্কুলগুলিতে সেই কারণেই প্রয়োজনীয় উপযুক্ত বই পাঠানো যাচ্ছে না।

এদিকে গরমের ছুটিকেও আরো খানিকটা বাড়ানো হয়েছে, আগামী ১০ই জুন প্রত্যেকটি সরকারি আর সরকারি পোষিত স্কুলগুলি। এখন প্রধান দুশ্চিন্তার কারণ হলো একাদশ শ্রেণীর পড়ুয়ারা যদি বই না পায়, তাহলে কিভাবে তাদের নতুন সিলেবাসের ওপর ভিত্তি করে পড়াশোনা শুরু করবে।

অভিনব ব্যবস্থা নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ –

এবার হাতে বই না পেলেও আর কোন সমস্যা থাকবে না, একাদশ শ্রেণীর প্রথম ও দ্বিতীয় ভাষার সমস্ত বইকেই পিডিএফ এর আকারে আপলোড করে দেওয়া হল। তাই বই না থেকেও এবার পড়াশোনা হবে, খুব সহজ ভাবে এক কথায় বলা যায়, বই পত্র ছাড়াই কিন্তু ছাত্রছাত্রীরা ভীষণভাবে ভালোভাবে পড়াশোনা করতে পারবেন।

সংসদের তরফ থেকে তাদের ওয়েবসাইট-

প্রথম ও দ্বিতীয় ভাষার যে সকল পিডিএফ আপলোড করা হয়েছে https://wbchse.wb.gov.in/books-for-language-subject/ লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন পড়ুয়ারা।

গ্রামাঞ্চলে পড়ুয়াদের ক্ষেত্রে কি হবে?

তবে শহর অঞ্চলের পড়ুয়াদের কাছে এখন এই সমস্ত সোশ্যাল মিডিয়া মারফত পড়াশোনা করা সত্যি কোন ব্যাপার নয়। কিন্তু এক অংশ শিক্ষক মহল প্রশ্ন করেছেন, যে গ্রামাঞ্চলে পড়ুয়াদের ক্ষেত্রে কি হবে? গ্রাম্য এলাকাতে এইভাবে সোশ্যাল মিডিয়া মারফত PDF ডাউনলোড করে বই পড়া কি সত্যি তাদের পক্ষে সুবিধা জনক?

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow