whatsapp channel

রোদের দেখা নেই, দিনভর চলবে বৃষ্টি, রাতের দিকে এই জেলাগুলিতে কালবৈশাখীর পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দপ্তরের কথা অনুযায়ী, গত রবিবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া দফতর থেকে রবিবার সকালে আগেই পূর্বাভাস দিয়েছিল, ভোট গণনার দিন থেকে বৃষ্টির ছোঁয়া পাবে…

Avatar

HoopHaap Digital Media

আলিপুর আবহাওয়া দপ্তরের কথা অনুযায়ী, গত রবিবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া দফতর থেকে রবিবার সকালে আগেই পূর্বাভাস দিয়েছিল, ভোট গণনার দিন থেকে বৃষ্টির ছোঁয়া পাবে গোটা বঙ্গবাসী। কথামতো রবিবার এই তীব্র গরমের মরশুমের মধ্যে বৃষ্টি হয়ে সামান্য হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলল শহর তিলোত্তমা। আবহাওয়াবিদেরা আরো জানিয়েছে, এই বৃষ্টি হতে পারে শনিবার পর্যন্ত। কথা মতো তাই হচ্ছে।

সোমবার ও ভারী বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানিয়েছে, মঙ্গলবার উত্তর ও দক্ষিণ বঙ্গ মিলিয়ে মোট ১০ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। কালবৈশাখীর সম্ভাবনা আছে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এই সময় বাড়ি থেকে না বেরোনোর নির্দেশ জানিয়েছেন। এছাড়া দার্জিলিং, কালিম্পং, সিকিম সহ উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মীরা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইততে। সাথে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। অন্যদিকে বঙ্গোপসাগর থেকে ঢুকছে অনেক জলীয় বাষ্প। এর জন্য বাংলা জুড়ে এই ভারী বৃষ্টিপাত। আর কলকাতাতেও কালবৈশাখী না হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আবহাওয়াবিদের কথামতো সকাল থেকেই হুগলি, হাওড়া, পূর্ব বর্ধমান,উত্তর ২৪ পরগণা, ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।

আজ কলকাতায় সকাল থেকে মেঘলা আকাশ রয়েছে। সকাল থেকে নানা জায়গায় ভারী বৃষ্টি হয়েছে। শহরের নানা জায়গায় জল জমার দৃশ্য দেখা গিয়েছে। বিকেলের দিকে দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। মঙ্গলবার কলকাতা সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি । আর  সর্বনিম্ন তাপমাত্রা  ২২ ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি ।  সএদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৪২ শতাংশ। বেলার দিকে হাল্কা রোদ দেখা দিতে পারে। এই কদিনে এই বৃষ্টির জন্য তাপমাত্রার পারদ কমাতে বেশ আনন্দিত বাঙালি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media