whatsapp channel

Bank Job: গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলেই ব্যাঙ্কে ভালো বেতনের চাকরি, জেনে নিন আবেদন পদ্ধতি

বিগত সময়ের দীর্ঘ লকডাউনে গোটা বিশ্বে বেড়েছে বেকারত্ব। অনেকেই এই সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিগত সময়ের দীর্ঘ লকডাউনে গোটা বিশ্বে বেড়েছে বেকারত্ব। অনেকেই এই সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন। ফলস্বরূপ বেকারত্ব বাড়ছে দিনের পর দিন।

Advertisements

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে IDBI ব্যাঙ্ক। সম্প্রতি, আইডিবিআই ব্যাঙ্কের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার এবং এক্সিকিউটিভ শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

Advertisements

◆ শূন্যপদ: (১) জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদের জন্য মোট শূন্যপদ ৮০০ টি। (UR- ৩২৪ টি, SC- ১২০ টি, ST- ৬০ টি, OBC- ২১৬ টি, EWS- ৮০ টি।)

Advertisements

(২) সেলস এক্সিকিউটিভ পদের জন্য মোট শূন্যপদ ১৩০০ টি। (UR- ৫৫৮ টি, SC- ২০০ টি, ST- ৮৬ টি, OBC- ৩২৬ টি, EWS- ১৩০ টি।)

Advertisements

◆ শিক্ষাগত যোগ্যতা: (১) জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার: যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে সাধারণ এবং ওবিসি প্রার্থীদের খতরে নূন্যতম ৬০% এবং তপশিলি জাতিভুক্ত এবং প্রতিবন্ধী প্রার্থীদের খতরে নূন্যতম ৫৫% নম্বর সহ স্নাতক ডিগ্রি পেয়ে থাকলে আবেদন করা যাবে।

(২) সেলস এক্সিকিউটিভ: যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক উত্তীর্ণ প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

◆ বয়স: দুটি পদে আবেদনের জন্য যোগ্য বলে তারাই বিবেচিত হবেন যাদের বয়স ২০ থেকে ২৫ বছরের মধ্যে। অর্থাৎ আবেদনকারীদের জন্ম তারিখ হতে হবে ২ নভেম্বর, ১৯৯৮ থেকে ১ নভেম্বর, ২০০৩ তারিখের মধ্যে হলে তবেই আবেদন করা যাবে।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে আইডিবিআই ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। প্রথমেই ibpsonline.ibps.in ওয়েবসাইটে ঢুকে সবার আগে আবেদনকারীর রেজিস্ট্রেশন করতে হবে।এরপর নির্ভুলভাবে সব তথ্য দিতে হবে। এরপর প্রয়োজনীয় সব নথিকে স্ক্যান করে নির্দিষ্ট সাইজে আপলোড করতে হবে। তপশিলি জাতি এবং উপজাতির চাকরিপ্রার্থীদের জন্য আবেদন ফি ২০০/-, বাকি চাকরিপ্রার্থীদের ৭৫০/- টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদন করা যাবে ৬ ডিসেম্বর, ২০২৩ অবধি।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা