Income Tax Deduction: আয়কর জমা দেওয়ার আগে এই বিষয়গুলি মাথায় রাখলেই পাবেন বিপুল পরিমাণ কর ছাড়

ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে আয়কর হল একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের প্রতিটি নাগরিকজ যারা নিয়মিত রোজগার করেন, তারাই আয়করের অধীনস্থ হন এবং প্রত্যেককে আয়কর রিটার্ন ফাইল করতে হয়। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়।

তবে ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো এই আয়কর ব্যবস্থার ক্ষেত্রে মহিলাদের বিশেষ সুবিধা প্রদান করা হয়ে থাকে। সেক্ষেত্রে বিভিন্ন ধরণের পরিকল্পিত বিনিয়োগ এবং স্কিমে বিনোয়োগের ক্ষেত্রে কর ছাড় পেয়ে থাকেন মহিলারা। ঠিক কোন কোন ক্ষেত্রে কেন্দ্রীয় অর্থমন্ত্রক কর ছাড় দিয়ে থাকেন? আমাদের এই প্রতিবেদনে দেখে নিন বিস্তারিতভাবে।

■ ধারা 80C: এটি হল করদাতাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় বিভাগগুলির মধ্যে একটি। কারণ এটি তাদের কর-সঞ্চয় বিনিয়োগ বা যোগ্য খরচ বহন করে করযোগ্য আয় কমাতে দেয়। এটি করদাতার মোট আয় থেকে প্রতি বছর সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা কাটানোর অনুমতি দেয়। এই ডিডাকশনের সুবিধা ব্যক্তি এবং HUF দ্বারা নেওয়া যেতে পারে। তবে কোনো কোম্পানি কিংবা অংশীদারি সংস্থা অথবা LLP এই ছাড়ের সুবিধা পেতে পারে না।

■ধারা 80TTB: একটি ব্যাঙ্কিং ফার্ম, পোস্ট অফিস, সমবায়, ব্যাঙ্কিং ব্যবসায় নিযুক্ত একটি সমিতি, এবং আবাসিক প্রবীণ ব্যক্তিদের (60 বছর বা তার বেশি বয়সী) আমানতের উপর অর্জিত সুদের আয়ের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় প্রদান করে।

■ ধারা 80E: এই ফর্মে ডিডাকশন সর্বোচ্চ ৮ বছরের জন্য বা সম্পূর্ণ সুদ পরিশোধ না হওয়া পর্যন্ত দাবি করা যেতে পারে।

■ ধারা 80EEA: এটি করদাতাদের একটি গৃহ লোনের সুদ পরিশোধের জন্য অতিরিক্ত ছাড় প্রদান করে। যেখানে ২ লক্ষ টাকা পর্যন্ত হোম লোনের উপর সুদের ছাড় দেয়। এই বিভাগটি সেই বাড়ির ক্রেতাদের ছাড় দেয় যারা গৃহঋণ নেয় এবং ঋণের সুদ পরিশোধ করে অতিরিক্ত ১.৫ লক্ষ টাকা।

■ ধারা 80D: একজন করদাতা ধারা 80D-এর অধীনে নিজের স্ত্রী এবং নির্ভরশীল সন্তানদের বীমার জন্য ২৫ হাজার টাকা ছাড় দাবি করতে পারেন। এছাড়াও বাবা ও মায়ের বীমার জন্য একটি অতিরিক্ত ছাড় পাওয়া যায় ২৫ হাজার টাকা পর্যন্ত। তবে যদি বাবা-মায়ের বয়স ৬০ বছরের বেশি হয়, তাহলে ছাড়ের পরিমাণ ৫০ হাজার টাকা, যা ২০১৮ সালের বাজেটে ৩০ হাজার টাকা থেকে বৃদ্ধি করা হয়েছে।

■ ধারা 80DD: এই ফর্মে কর ছাড় একজন আবাসিক ব্যক্তি বা HUF এর জন্য উপলব্ধ। পাশাপাশি, এটি চিকিৎসা সহ প্রতিবন্ধী নির্ভরশীল আত্মীয়দের প্রশিক্ষণ ও পুনর্বাসনে ব্যয় করা অর্থের ক্ষেত্রেও কর ছাড় দিয়ে থাকে।

■ ধারা 80U: এই ফর্মে শারীরিক অক্ষমতা বা মানসিক প্রতিবন্ধকতায় ভুগছেন এমন নাগরিকের জন্য ৭৫ বাজার ছাড় পাওয়া যায়। গুরুতর অক্ষমতার ক্ষেত্রে, কেউ ১ লক্ষ ২৫ হাজার টাকা অবধি ছাড় দাবি করতে পারেন।

■ ধারা 80G: এই ধারাতে নির্দিষ্ট করা বিভিন্ন অনুদান সীমাবদ্ধতা সহ বা ছাড়াই ১০০% বা ৫০% পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। 80G আয়কর ছাড়ের যোগ্যতা অর্জনের জন্য নগদ ব্যতীত অন্য যে কোনও ভাবে ২ হাজার টাকার বেশি কর দান করা উচিত।