whatsapp channel

Income Tax: আয়কর জমা দেওয়ার সময় এই বিষয়টি মিস করেছেন! তাহলেই নোটিশ পাঠাবে আয়কর দফতর

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

আয়কর বিভাগ সম্প্রতি কিছু লোককে নোটিশ পাঠিয়েছে যারা তাদের চাকরির পাশাপাশি আরো অন্য উপায়ে রোজগার করেন। এই বিজ্ঞপ্তিটি ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষের মধ্যে এই উপায়ে রোজগার করা নাগরিকদের পাঠিয়েছে আয়কর বিভাগ। এমতাবস্থায় আয়কর দফতর দেখেছে যে অনেক কর্মচারী আছেন যারা তাদের নিয়মিত বেতনের উপর আয়কর রিটার্ন দাখিল করেছেন কিন্তু তাদের আয় বিভিন্ন উৎস থেকে তাদের নিয়মিত বেতনের চেয়ে বেশি। অর্থাৎ এমন কর্মচারীরা যারা ‘মুনলাইটিং’ আয় করছিলেন কিন্তু আয়কর দফতরকে তার তথ্য দিচ্ছেন না।

‘মুনলাইটিং’ থেকে অতিরিক্ত উপার্জনকারী ব্যক্তিদের ট্যাক্স নোটিশ পাঠানো হয়েছিল। তথ্য অনুযায়ী এমন ১০০০-এর বেশি করদাতাকে নোটিশ পাঠানো হয়েছে। উল্লেখ্য, নোটিস প্রাপ্তরা অনেকেই এমন পেশাজীবী যাদের নিয়মিত বেতনের উপরে অতিরিক্ত অর্থ উপার্জন করেছেন। কিন্তু তারা তাদের কর জমা দেওয়ার সময় এই উপার্জনগুলি উল্লেখ করেননি। আয়কর কর্তৃপক্ষ এখন এই অতিরিক্ত আয় অন্তর্ভুক্ত করার জন্য তাদের স্মরণ করিয়ে দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে। এই নোটিসে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে যে করের জন্য উপার্জনের প্রতিবেদন করার সময় সৎ এবং সম্পূর্ণ হওয়া কতটা গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, ২০২১ সালের বাজেটে, সরকার আয়কর আইনে 148A ধারা চালু করেছে। এই অনুযায়ী, যদি আয়কর কর্মকর্তা কিছু তথ্য পান যে করদাতা যে কোনো মূল্যায়ন বছরের জন্য ভুল তথ্য প্রদান করেছেন, তার উপরেও কিন্তু আয়কর প্রদেয়। তাই ফ্রিল্যান্সিং-এর মতো কাজ করে রোজগার করলেও সেটিকে রোজগারের আওতায় এনে আয়কর দাখিল করা অত্যন্ত জরুরি বলে জানান বিশেষজ্ঞরা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা