whatsapp channel

Income Tax File: বাড়ির মহিলাদের আয়কর রিটার্ন ফাইল করা থাকলেই মিলবে এই সুবিধাগুলি

চাকরি বা ব্যবসা না করলেও প্রত্যেকেরই একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আয়কর রিটার্ন দাখিল করা উচিত। শুধু তাই নয়, এই কাজটি করা মহিলাদের জন্য একটি লাভজনক কাজ হতে পারে। শুধুমাত্র যারা…

Avatar

Debaprasad Mukherjee

চাকরি বা ব্যবসা না করলেও প্রত্যেকেরই একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আয়কর রিটার্ন দাখিল করা উচিত। শুধু তাই নয়, এই কাজটি করা মহিলাদের জন্য একটি লাভজনক কাজ হতে পারে। শুধুমাত্র যারা ঘরের কাজ করেন না, তারা নয়, গৃহবধূরাও আয়কর দাখিল করলে অনেক সুবিধা পেয়ে যাবেন। আর সেটি করে ফেললেই একাধিক ক্ষেত্রে যেমন রয়েছে কর ছাড়ের সুবিধা, তেমনভাবে অনেক আর্থিক লেনদেনের ক্ষেত্রেও মিলবে অনেক সুবিধা।

২০২২-২৩ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ দ্রুত এগিয়ে আসছে। আয়কর বিভাগ এই কাজটি করে ফেলার জন্য ৩১ শে জুলাই তারিখটিকে শেষ তারিখ হিসেবে নির্ধারণ করেছে। এই সময়সীমার আরও বাড়ানোর কোন সম্ভাবনা নেই। আর তাই এই তারিখের আগে মহিলাদেরও আয়কর রিটার্ন ফাইল করা উচিত। সাধারণত গৃহিণীরা আয়কর রিটার্ন দাখিল করেন না এই ভেবে যে তাদের নিয়মিত আয় নেই। কিন্তু এই ধরনের চিন্তা তাদের কোথাও বিরক্ত করতে পারে। প্রকৃতপক্ষে, বর্তমান সময়ে, ঋণ নেওয়া থেকে ভিসা পাওয়া পর্যন্ত, এই নথিটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় এবং এটি প্রয়োজন।

যেসকল মহিলারা কোনো চাকরি বা ব্যবসা করেন না বা গৃহিণী তাদের ‘Nil ITR’ ফাইল করা উচিত। প্রকৃতপক্ষে, এটি এমন একটি আয়কর রিটার্ন, যাতে কোনও ট্যাক্স দায় নেই। মানে আপনার উপর কোন ট্যাক্স করা চাপানো না। তবুও আপনি আইটিআর ফাইল করছেন। এর মাধ্যমে আপনি অনেক কাজে সুবিধা পাচ্ছেন, যেমন জরুরী পরিস্থিতিতে ঋণ নিতে হলে এই নথি খুবই জরুরি।
এছাড়াও, যাদের আয় শূন্য এবং তারা নিজেদের ব্যবসা শুরু করার পরিকল্পনা করছেন এবং তাদের ঋণ নিতে হবে। তাই এমন পরিস্থিতিতে, যারা ট্যাক্স রিটার্ন দাখিল করছেন তাদের জন্য এটি সহজেই অনুমোদিত হয়। বেশিরভাগ ব্যাংকেরই ঋণ মুক্তির জন্য এক থেকে তিন বছরের রিটার্নের রেকর্ড প্রয়োজন।

এছাড়াও, কোনো মহিলা যদি কোনো আয় ছাড়াই প্রতি বছর নিল ITR ফাইল করেন, তাহলে আপনার জন্য ভিসা পাওয়া সহজ হতে পারে। ভিসার জন্য আবেদন করার সময় ৩ বছরের জন্য ITR ফাইল করার নথি দাবি করা হয়। পাশাপাশি, গৃহিণীদের জন্য শূন্য আইটিআর ফাইল করার আরেকটি বড় সুবিধা হল যখন তারা তাদের নিজের নামে নথিভুক্ত সম্পত্তি, যেমন জমি বা বাড়ি বিক্রি করে, অথবা স্টক মার্কেট বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করুন। স্টক মার্কেটে সম্পত্তি বিক্রয় বা বিনিয়োগের উপর আয়ের সময় মূলধন লাভের উপর উদ্ভূত কর ছাড় পাওয়া যায় এই কাজটি করলেই।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা