whatsapp channel

Income Tax File: বাড়ছে আয়কর জমা করার শেষ সময়সীমা? দেখে নিন এই মুহূর্তের লেটেস্ট আপডেট

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ শে জুলাই অবধি। এই নির্দিষ্ট তারিখের আগেই করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। দুটি পদ্ধতিতে এই কাজ করা যায়। প্রথমত, পুরানো ট্যাক্স ব্যবস্থা কিংবা নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে আইটি ফাইল করতে পারেন। যদিও এই দুটি কর ব্যবস্থায় ট্যাক্স স্ল্যাবও হয় ভিন্ন ভিন্ন।

তবে এবছর গোটা দেশে দুর্যোগের পরিস্থিতি তৈরি হয়েছে। দিল্লি, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, মহারাষ্ট্র, অসম সহ একাধিক রাজ্যে বন্যা হয়েছে। আর এর মাঝেই আয়কর রিটার্ন ফাইলের প্রক্রিয়া কিছুটা মন্থর হয়েছে বলে দাবি করেছে Advocates Tax Bar Association বা ATBA। আর সেই কারণেই তারা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে একটি চিঠি লিখে এই আয়কর রিটার্ন ফাইল করার শেষ তারিখ বাড়ানোর জন্য অনুরোধ করেছে।

এই চিঠিতে ATBA লিখেছে যে, আমাদের সদস্যরা, যারা অধ্যবসায়ের সাথে ট্যাক্স অ্যাডভোকেট এবং পরামর্শদাতা হিসাবে কাজ করে, বর্তমান সময়সীমার মধ্যে তাদের পেশাদার দায়িত্ব পালন করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। দিনের পর দিন চলতে থাকা এই দুর্যোগের ফলে কাঠামোগত দিক থেকে অসুবিধার পাশাপাশি পরিবহন এবং সংযোগের ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েছে। আর এর প্রভাব তাদের জন্য আসন্ন সময়সীমার মধ্যে আয়কর পূরণ করা প্রায় অসম্ভব করে তুলেছে।

এই ব্যতিক্রমী পরিস্থিতিতে, ATBA আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর জন্য আবেদন করেছে। এই প্রক্রিয়ার শেষ তারিখ ৬০ দিন বাড়ানোর জন্য অর্থমন্ত্রীর হস্তক্ষেপের বিনীতভাবে অনুরোধ করেছে। এই বর্ধিতকরণ করদাতা/কর-পেশাজীবীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ত্রাণ প্রদান করবে, তাদের পুনর্বাসন এবং বন্যা-সংক্রান্ত এলাকায় পুনর্বাসন এবং পুনরুদ্ধারের প্রচেষ্টার উপর মনোযোগ দেওয়ার অনুমতি দেবে বলে দাবি ATBA-র।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা