whatsapp channel

বেতনভোগীদের জন্য বড় সুযোগ দিল আয়কর দপ্তর, নতুন নিয়মে ১ লা সেপ্টেম্বর থেকে বাড়বে বেতন

চাকরিজীবীদের জন্য এবার বড় খবর শোনালো আয়কর দপ্তর। আপনি যদি এখন চাকরি করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেক কোম্পানি তাদের কর্মীদের রেন্ট ফ্রী অ্যাকোমডেশন দিয়ে…

Avatar

Sourish Das

চাকরিজীবীদের জন্য এবার বড় খবর শোনালো আয়কর দপ্তর। আপনি যদি এখন চাকরি করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেক কোম্পানি তাদের কর্মীদের রেন্ট ফ্রী অ্যাকোমডেশন দিয়ে থাকে। এবার তাদের জন্যই সুখবর শোনালো আয়কর দপ্তর। এবার কর্মীদের কোম্পানির দেওয়া ভাড়া মুক্ত বাড়ির মূল্যায়নের নিয়ম পরিবর্তন করা হচ্ছে। এই পরিবর্তনের ফলে কর্মচারীরা ভালো বেতন পাবেন এবং তারা কোম্পানির দেওয়া ভাড়া মুক্ত বাড়িতে বসবাস করতে পারবেন। এতে তাদের অনেকটাই সঞ্চয় হবে এবং তারা বেতন নগদ হিসেবে নিতে পারবেন।

আয়কর দপ্তর অর্থাৎ সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) সম্প্রতি আয়কর সংক্রান্ত একটি নিয়মে বড় পরিবর্তন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ১ লা সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। সেই বিজ্ঞপ্তি অনুসারে যদি কেন্দ্রীয় বা রাজ্য সরকার কর্মচারীদের ছাড়া অন্য কর্মচারীদের আবাসন প্রদান করা হয় এবং এই ধরনের বাসস্থান নিয়োগকর্তার মালিকাধীন হয় তাহলে তাঁকে বেতনের ১০ শতাংশ দেয়া হবে যদি সে এমন শহরে থাকে যেখানে জনসংখ্যা ৪০ লাখের বেশি ২০১১ এর সেন্সাস অনুযায়ী।

অন্যদিকে সেই সমস্ত শহর যেখানে জনসংখ্যা ২০১১ সেন্সাস অনুযায়ী ১৫ লাখের বেশি কিন্তু ৪০ লাখের কম, সেখানে কর্মীদের তাদের বেতনের ৭.৫ শতাংশ টাকা দেওয়া হবে রেন্ট ফ্রী অ্যাকোমডেশনের জন্য। ২০০১ সালের সেনসাস অনুযায়ী এই হিসাব ছিল ১০ লাখের বেশি এবং ২৫ লাখের কম। এবার শহরে জনসংখ্যার নিরিখে বেতন বাড়ানো নিয়ে এই বড় পরিবর্তন করেছে আয়কর দপ্তর।

এএমআরজি অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিইও গৌরব মোহন বলেছেন যে ২০১১ সালের সেন্সাসের হিসাব এবার অন্তর্ভুক্ত করা হয়েছে। যদি কর্মচারীরা নিয়োগকর্তার কাছ থেকে পর্যাপ্ত বেতন এবং বাসস্থান পান, তবে তারা আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হবেন।

whatsapp logo