Finance News

Income Tax Return: আয়কর রিটার্নের টাকা ফেরত নিয়ে এল বড়সড় আপডেট, দেখে নিন কবে ঢুকবে টাকা

চলতি অর্থবর্ষ ২০২৩-২৪-এর জন্য আয়কর রিটার্ন ফাইলিংয়ের নির্ধারিত তারিখ শেষ হয়েছে গত ৩১ শে জুলাই। যদিও এখনো ৩১ শে ডিসেম্বর অবধি বিলম্বিত আয়কর রিটার্ন ফাইলের সুযোগ রয়েছে করদাতাদের জন্য। কিন্তু যারা সঠিক সময়ে এই গুরুত্বপূর্ণ কাজটি করেছেন, তারা আয়কর ফেরতের জন্য অপেক্ষা করছেন। উল্লেখ্য, ৩১ শে জুলাই ছিল সেইসব করদাতাদের জন্য আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত তারিখ যাদের অ্যাকাউন্টের অডিট করার প্রয়োজন নেই। তাই তারা এখন অপেক্ষা করছেন রিটার্নের টাকা ফেরতের জন্য।

উল্লেখ্য, নির্ধারিত তারিখের আগে আইটিআর ফাইল করার নিয়ন্ত্রক বাধ্যবাধকতা অনুসরণ করে, ৬.৭ কোটিরও বেশি করদাতা ৩১ শে জুলাইয়ের মধ্যে তাদের রিটার্ন দাখিল করেছিলেন। তবে, আয়কর বিভাগ এখনও ৩১ শে জুলাইয়ের মধ্যে দাখিল করা সমস্ত রিটার্ন প্রক্রিয়া করতে পারেনি, যা স্পষ্টতই বিলম্বের কারণ। অনেক করদাতা, যারা রিফান্ড পাননি, তাদের রিফান্ডে বিলম্বের বিষয়ে এক্স প্ল্যাটফর্মে আয়কর বিভাগের কাছে অভিযোগ করছেন। আয়কর বিভাগ তাকে তাদের অভিযোগের স্বীকৃতি নম্বরটি সংশ্লিষ্ট দলের সাথে সমস্যাটি বাড়াতে বলেছিল। করদাতারা স্বীকারোক্তি নম্বর শেয়ার করলে, আইটি বিভাগ তাদের আশ্বস্ত করে বলেছিল যে তারা অভিযোগের স্বীকৃতি নম্বরগুলি সংশ্লিষ্ট দলের কাছে পাঠিয়েছে এবং তারা এটি খতিয়ে দেখছে।

যে ক্ষেত্রে করদাতারা ফাইল করার পরে তাদের রিটার্ন যাচাই করেনি সে ক্ষেত্রে আইটিআর প্রক্রিয়াকরণ এবং ফেরত বিলম্বিত হতে পারে। আয়কর ই-ফাইলিং ওয়েবসাইটের তথ্য অনুসারে, মোট দাখিল করা ৬.৮৬ কোটি রিটার্ন যাচাই করা হয়েছে। যদি আয়কর বিভাগ আইটিআর প্রক্রিয়া না করে থাকে তবে ফেরত বিলম্বিত হতে পারে। প্রক্রিয়াকরণে বিলম্ব সাধারণত বিলম্ব ঘটে যখন করদাতাদের দ্বারা দাখিলকৃত রিটার্নে জটিলতা থাকে। এই ধরনের ক্ষেত্রে, কর বিভাগ প্রক্রিয়াকরণের পরে একটি নোটিশ পাঠায়।

জানা গেছে, এবছর বিপুল সংখ্যক করদাতা আইটিআর ফাইল করার কয়েক দিনের মধ্যে তাদের ফেরত পেয়েছেন। কর বিশেষজ্ঞদের মতে, আয়কর বিভাগ দ্বারা রিফান্ড প্রক্রিয়াকরণের জন্য ২০ থেকে ৪৫ দিন সময় লাগতে পারে। যাইহোক, এটি শুধুমাত্র একটি আনুমানিক সময়ের হিসেব।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা