whatsapp channel

7th Pay Commission: বড় সিদ্ধান্ত সরকারের, DA বৃদ্ধির আগেই এইভাবে কর্মীদের বেতন বাড়বে

সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ২০২৩ সালটা ভালোই যাচ্ছে শুরু থেকে। আর এবার উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারের কিছু কর্মচারীদের জন্য এল এক দারুণ সুখবর। এবার সরকার সপ্তম বেতন কমিশনের অধীনে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ২০২৩ সালটা ভালোই যাচ্ছে শুরু থেকে। আর এবার উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারের কিছু কর্মচারীদের জন্য এল এক দারুণ সুখবর। এবার সরকার সপ্তম বেতন কমিশনের অধীনে যেসব কর্মী বেতন নিচ্ছেন এবং এবং তারা যদি প্রতিরক্ষা মন্ত্রকের কর্মী হন, তাহলে তাদের জন্যই এই উপহার দিচ্ছে সরকার। এবার এইসব কর্মীদের জন্য পদোন্নতির ঘোষণা করেছে সরকার।

সম্প্রতি, সরকার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে। প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুযায়ী, প্রতিরক্ষা বেসামরিক কর্মচারীদের জন্য পদোন্নতির তালিকা প্রকাশ করা হয়েছে। এতে চাকরির মেয়াদও সংশোধন করা হয়েছে। কর্মচারীদের পদোন্নতির বিষয়ে মন্ত্রণালয়ের দেওয়া এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে বিভিন্ন স্তরের জন্য ভিন্ন ভিন্ন কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। সেই অনুযায়ী বাড়ানো হবে তাদের পদ। আর পদ বাড়লেই বাড়বে বেতন। তাই এই খবরটি সুখবরের থেকে কোনো অংশে কম নয়।

এই বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়মাবলী অনুসারে, লেভেল ১ থেকে লেভেল ২ এর কর্মীদের পদোন্নতির জন্য নূন্যতম ৩ বছরের অভিজ্ঞতা প্রয়োজন। লেভেল ১ থেকে লেভেল ৩ এর কর্মীদের জন্য নূন্যতম ৩ বছরের অভিজ্ঞতা এবং লেভেল ২ থেকে লেভেল ৪ এর কর্মীদের পদোন্নতির জন্য নূন্যতম ৩ থেকে ৮ বছরের অভিজ্ঞতা দরকার। একইভাবে, লেভেল ১৭ পর্যন্ত কর্মচারীদের ১ বছর থেকে ১২ বছরের অভিজ্ঞতা থাকলে তাদের পদোন্নতি দেওয়া হবে। এখন এই বিষয়টি স্পষ্ট হয়েবহে যে পদের স্তর অনুযায়ী রি নির্দিষ্ট মানদণ্ড তৈরি করা হয়েছে।

এছাড়াও গ্রেডভিত্তিক তালিকাও শেয়ার করা হয়েছে মন্ত্রণালয়ের তরফে। এর ভিত্তিতেই কর্মচারীদের পদোন্নতি দেওয়া হবে বলে জানা গেছে। প্রতিরক্ষা মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, এই নতুন আপডেট অবিলম্বে কার্যকর করা হবে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ এই যোগ্যতা অনুযায়ী কর্মচারীদের অবিলম্বে পদোন্নতি দেওয়া হবে। তবে কত কর্মচারীদের পদোন্নতি দেওয়া হবে তা মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি। তবে পদোন্নতি অনুযায়ী বাড়বে কর্মচারীদের বেতন, এটা নিশ্চিত।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা