Advertisements

Business Idea: একসঙ্গে শুরু করুন এই দুই ব্যবসা, সরকারের থেকে পাবেন কম সুদে লোন

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

জীবনে চলার পথে অর্থ দরকার হয় প্রতি পদেই। আর এর জন্য কেউ কেউ চাকরি করেন, কেউ আবার ব্যবসা (Business Plan) করেন। এখন অনেকেই ছোট বড় ব্যবসার কাজে নিজেকে যুক্ত করছেন। চাকরির অভাবে অনেকে ছোটখাটো ব্যবসার দিকেও ঝুঁকছে। কিন্তু এক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে পুঁজি। মূলধনের অভাবে অনেকেই ব্যবসা শুরু করার কথা ভেবেও পিছিয়ে আসছে। এই প্রতিবেদনে থাকছে এমনি এক সহজ উপায় যার মাধ্যমে কম মূলধনে মোটা টাকা উপার্জন করা সম্ভব। সমস্ত তথ্য জানতে এই প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

এই প্রতিবেদনে থাকছে একসঙ্গে দুটি ব্যবসার খোঁজ, যা একসঙ্গে করলে মোটা অঙ্কের অর্থ উপার্জন করা যাবে। মাছ চাষের সঙ্গে হাঁস পালনের ব্যবসা শুরু করলে যেমন ভালো অর্থ উপার্জন হবে, তেমনি সরকারের থেকেও পাওয়া যাবে আর্থিক সাহায্য। কীভাবে শুরু করবেন এই ব্যবসা, কী সাহায্যই বা পাবেন সরকারের থেকে, সমস্তটা রইল এই প্রতিবেদনে।

মাছ চাষের সঙ্গে হাঁস পালনের ব্যবসা যথেষ্ট লাভজনক। এতে খরচও তুলনামূলক কম। যে পুকুরে মাছ চাষ করা হবে, সেই পুকুরেই হাঁস পালন করলে পুকুরের জল পরিষ্কার রাখতে সাহায্য করবে হাঁস। পুকুরের জলে হাঁস সাঁতার কাটলে জলে অক্সিজেনের মাত্রা বাড়বে, ফলে মাছের বৃদ্ধি হবে। ব্যবসা থেকে বাড়বে আয়। মাছ চাষের জন্য একটি পুকুর দরকার প্রথমেই, যার গভীরতা অন্তত ১.৫ মিটার থেকে ২ মিটার হতে হবে। প্রতি হেক্টর পুকুরে প্রয়োজন অনুসারে অন্তত ২৫০ কেজি থেকে ৩৫০ কেজি চুন ব্যবহার করতে হবে। এই পুকুরে মাছ চাষ করা যাবে। আর হাঁস পালন করতে হলে পুকুরের সামনে আর চারপাশে বেড়া দিতে হবে।

একই পুকুরে মাছ চাষের সঙ্গে হাঁস পালন করলে খরচ কম হবে। হাঁসদের খাবার কম দিলেই হবে, পাশাপাশি পুকুর থেকে ক্ষতিকর জিনিসপত্রও সরিয়ে ফেলবে হাঁস। এই দুই ব্যবসা থেকে বছরে ৩৫০০ থেকে ৪০০০ কেজি মাছ, ৫০০ থেকে ৬০০ কেজি হাঁসের মাংস, ১৬০০০-১৮০০০ ডিম বিক্রি করে আয় করা যাবে। এই ব্যবসা শুরু করতে কম সুদে সরকারের থেকে লোন নেওয়া যাবে। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় আবেদন করে সরকারের কাছে লোন নেওয়া যাবে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow