whatsapp channel

Wb Govt Scheme: বেকার যুবক-যুবতীদের ৫ লক্ষ টাকা দেবে রাজ্য সরকার, এইভাবে করা যাবে আবেদন

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর এই প্রকল্পের সুবিধা পেয়েছেন রাজ্যের সমস্ত স্তরের মানুষজন। এখনো অনেক প্রকল্পের মাধ্যমে রাজ্যের নানা ধরণের মানুষদের উন্নীত করতে সাহায্য করেছে রাজ্য সরকার। বলা বাহুল্য, এইসব প্রকল্পের রূপায়ণের মাধ্যমেই রাজ্যের উন্নয়নে এক বড় ভূমিকা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য সরকার।

বর্তমানে রাজ্যে ৫০ টির বেশি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে যেমন লক্ষ্মীর ভান্ডার সর্বাধিক জনপ্রিয়তা পাচ্ছে বর্তমান সময়ে। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রায় সিংহভাগ মহিলাদের মাসিক ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। সাধারণ মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতির মহিলারা মাসিক ১০০০ টাকা ভাতা পেয়ে থাকেন এই প্রকল্পের মাধ্যমে। এছাড়াও রাজ্যের আর সব প্রকল্পের মধ্যে কন্যাশ্রী হল একটি সর্বজনবিদিত প্রকল্প। এছাড়াও, রূপশ্রী, যুবশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, কৃষকবন্ধু সহ অনেক প্রকল্প চালু রয়েছে রাজ্যে।

আর এবার রাজ্যের বেকার যুবক ও যুবতীদের পাশে দাঁড়াতে তাদের ৫ লক্ষ টাকা করে দেবে মমতা সরকার। সরকারের তরফে জারি হওয়া এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, প্রতি বছর ২ লক্ষ যুব উদ্যোগপতীকে এই অর্থ সাহায্য করবে সরকার। এই টাকা দিয়ে তারা যেকোনো ব্যবসা শুরু ককর্তে পারবেন। এই টাকা ব্যাঙ্কের লোনের মাধ্যমে পাওয়া যাবে। এক্ষেত্রে উপভোক্তাকে ২৫ হাজার টাকার মার্জিন দেবে সরকার। এছাড়াও এই লোনের ৮৫ শতাংশ টাকার গ্যারেন্টার থাকবে রাজ্য সরকার।

তবে এই সরকারি সাহায্য কিন্তু সবাই পাবেন না। এর জন্য উপভোক্তাকে পশ্চিমবঙ্গে অন্তত ১০ বছর থাকতে হবে এবিং এই রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৫৫ বছরের মধ্যে। এছাড়াও এক পরিবারের একজনই আবেদন করতে পারবেন। এখতরে আবেদন জমা দেওয়া যাবে এসডিও অফিস বা বিডিও অফিস বা জেলার শিল্পকেন্দ্রে অনলাইনে আবেদন করা যাবে www.bccs.wb.gov.in ওয়েবসাইট থেকে। আগামী ১০ নভেম্বর অবধি আবেদন করা যাবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা