whatsapp channel

Hilsa Fish: অপেক্ষার অবসান ঘটিয়ে বাজারে এল ইলিশ, দাম শুনলে অবাক হবেন

দেশ দুনিয়ায় বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের রি এলাকার মানুষজন মাছ খেতে ভীষণই…

Avatar

HoopHaap Digital Media

দেশ দুনিয়ায় বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের রি এলাকার মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। কারণ, সর্ষে ইলিশ হোক বা ইলিশ ভাবা কিংবা ভাজা ইলিশ- এই মাছ দিয়ে আপনি পছন্দ মতো যেকোনও পদ বানিয়ে ফেললেই খাবার থালায় এক দানা ভাতও পড়ে থাকবে না।

মূলত বর্ষায় প্রজননের সময় এই ইলিশ সমুদ্রের খর জল থেকে নদীর মৃদু জলে এসে প্রবেশ করে। তাই এই সময়েই ইলিশের আমদানি ঘটে বাংলার নদীতে। মূলত পদ্মা নদীর ইলিশ স্বাদ ও গন্ধের জন্য জগতবিখ্যাত। তবে পদ্মা ছাড়াও অনেক নদীতে ইলিশ পাওয়া যায়। কিন্তু এবছর বর্ষার ঘাটতি দেখা গেছে বাংলায়। সেই কারণেই এবছর ইলিশের যোগান এখনো সেভাবে হয়ে ওঠেনি বাঙালির হেঁসেলে। বিগত সময়ে ইলিশের সন্ধানে শয়ে শয়ে ট্রলার পাড়ি দিলেও নিরাশ হয়েছেন অনেকেই।

তবে সম্প্রতি ইলিশের যোগান ঘটেছে বাংলার বাজারে। ইতিমধ্যে কাকদ্বীপ, নামখানা, ফ্রেজারগঞ্জ, রায়দিঘীযে ট্রলারে ভর্তি করে ইলিশ ঢুকছে রাজ্যের বাজারে। তবে সবই নোনা জলে ইলিশ। লম্বাটে এই ইলিশের স্বাদ তুলনামূলক ভাবে নদীর ইলিশের থেকে কমই হয়। তা হলেও বাজারে ইলিশের দাম কিন্তু রয়েছে উর্ধমুখী। কলকাতার বাজারে ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ বিকোচ্ছে ৫০০-৬৫০ টাকা প্রতি কেজি দরে, ৮০০-৯০০ গ্রাম ইলিশের দাম কেজিপ্রতি ৭৫০ টাকা, ১ কেজি বা তার বেশি ওজনের ইলিশের দাম রয়েছে প্রতি কেজিতে ১১০০-১২০০ টাকা কেজি দরে। তবে বড় সাইজের ইলিশ তেমনভাবে বাজারে নেই বললেই চলে।

উল্লেখ্য, এই ইলিশ মাছ শুধুমাত্র সুস্বাদুই নয়, এটি স্বাস্থ্যকরও বটে। বিশেষজ্ঞদের মতে, ইলিশ মাছ একেবারেই গুরুপাক নয়। এই মাছে রয়েছে ভরপুর উপকারী গুণাগুণ। ১০০ গ্রাম ইলিশে থাকে প্রায় ২১.৮ গ্রাম প্রোটিন। এছাড়া রয়েছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং মিনারেল। এছাড়াও, ইলিশ মাছ হৃদপিণ্ডের জন্যও অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। কারণ এতে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media