Hoop News

Cyclone Update: ১৭৫ কিমি/ঘন্টা বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মোকা’, সতর্কতা জারি এই কয়েকটি জেলায়

গতকাল রাতে নিম্নচাপ থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোকা’। এটি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এর গতিবেগ ঘণ্টায় ১১ কিলোমিটার। শুক্রবার সকালে আরও শক্তি সঞ্চয় করে মধ্য বঙ্গোপসাগরে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে মোকা। অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর উত্তর-উত্তর পশ্চিম দিকে এগোতে পারে। আর এই নিয়ে আতঙ্ক ভারত ও বাংলাদেশের উপকূলীয় এলাকায়।

ঘূর্ণিঝড় ‘মোকা’র কারণে বাড়ছে ভয়। সুন্দরবন এলাকায় আগাম সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন। ইতিমধ্যে জেলার সন্দেশখালি-১, সন্দেশখালি-২, হিঙ্গলগঞ্জ, মিনাখাঁ-সহ সুন্দরবন লাগোয়া প্রতিটি ব্লকে একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখানে সারাক্ষণই থাকবেন সিভিল ডিফেন্সের কর্মীরা। কিন্তু এই ঘূর্ণিঝড় নিয়ে শেষ কি আপডেট দিল হাওয়া অফিস? এই প্রতিবেদনে দেখুন সবটা।

■ ঘূর্ণিঝড় আপডেট: ঘূর্ণিঝড় ‘মোকা’ রবিবার দুপুরে বাংলাদেশের কক্সবাজার এবং মায়ানমারের কিয়াপ্পু-এর মাঝে স্থলভাগে আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই এটি আছড়ে পড়বে স্থলভাগে। এসময় ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিমি। তবে ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ কিমি। এদিকে ঘূর্ণিঝড় ‘মোকা’ রাজ্যের উপকূলে প্রত্যক্ষভাবে প্রভাব না ফেললেও পরোক্ষ ভাবে পড়তে পারে সেজন্য প্রস্তুতি নিচ্ছে জেলার বিভিন্ন ব্লক প্রশাসন। ত্রাণ শিবিরের পাশাপাশি জেলা উপকূলে মোট ৫৬টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো সচল করা হয়েছে ও স্বাস্থ্য কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

■ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ: ঘূর্ণিঝড় ‘মোকা’র উল্টো প্রভাব পড়তে চলেছে রাজ্যে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ফের জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা।তাপপ্রবাহের সতর্কতা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলার ক্ষেত্রে। সেখানে কোথাও কোথাও তাপমাত্রা বাড়বে ৪৩ ডিগ্রি সেলসিয়াস অব্দি।

■ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস: তবে এই তীব্র গরম থেকে স্বস্তি পেতে পারে কয়েকটি জেলা। ঘূর্ণিঝড় মোকার প্রভাবেই সেখানে হবে বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা থাকছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ ও বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। এছাড়াও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়।

■ উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস: পার্বত্য এলাকা দার্জিলিং, কালিম্পঙে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলাতে আগামী দু-তিন দিনে তাপমাত্রা কিছুটা কমতে পারে। দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা