Hoop NewsHoop Trending

রাজ্যের যেসব জেলায় বৃষ্টির সম্ভাবনা জানালো আবহাওয়া দপ্তর

ফেব্রুয়ারির শুরুতেই একেবারে স্বমহিমায় দেখা যায় শীতকে। বিগত ১০ বছরে এটাই ছিল শীতলতম ফেব্রুয়ারি। ফেব্রুয়ারীর ৯ থেকে শীত কমতে শুরু করে। ফেব্রুয়ারিতে এই শীতেএ প্রকোপ মূলত এক বিরল ঘটনার মধ্যে পড়ে। কিন্তু আগেও এই ধরনের ঘটনা ঘটেছে এই প্রথম নয়। এর আগে ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসেও জমিয়ে শীত উপভোগ করেছিলেন বাংলার মানুষ।

শীতের পালা শেষ, বসন্ত এসে গেছে দরজায়। এখন আর লেপ কম্বোল আর সোয়েটারের প্রয়োজন নেই। সরস্বতী পুজোর আগে থেকেই কলকাতা-সহ রাজ্যে ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। সকালের দিকে ভালোই তাপমাত্রার প্রভাব বোঝা গেলেও ভোর বা রাতের দিকে ঠান্ডার হাল্কা আমেজ থাকছে। এখন তো বেলার দিকে অনেকেই ফ্যান চালাচ্ছে। শীত কার্যত পাততাড়ি গুটিয়েছে নিজের বাড়ি ফেরার উদ্দেশ্যে। ভোরের দিকে কোথাও কোথাও কুয়াশার দাপট বেশ প্রকোপ দেখা দিয়েছে। সরস্বতী পুজোর দিন আকাশ বেশ পরিষ্কার ছিল।

অন্যদিকে, আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। সকাল থেকেই আকাশ মেঘলা হয়ে আছে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম-সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। তবে কলকাতায় বৃষ্টির আপাতত সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। কোথাও কোথাও ব্রজবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। শুক্রবার অব্দি হাল্কা ও মাঝারি বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর অনুযায়ী আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শহরে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৩৮ শতাংশ।

whatsapp logo