whatsapp channel

Income Tax: সরকারি আবাসনে থাকা কর্মচারীদের জন্য বড় সিদ্ধান্ত কেন্দ্রের, পরিবর্তন হল এই নিয়মটি

গত ৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিল করার সময়সীমা। এখনো বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ রয়েছে করদাতাদের জন্য। তবে যারা সময়মতো কাজটি করেছেন, এবার তাদের কর্তন থেকে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

গত ৩১ শে জুলাই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিল করার সময়সীমা। এখনো বিলম্বিত আয়কর রিটার্ন ফাইল করার সুযোগ রয়েছে করদাতাদের জন্য। তবে যারা সময়মতো কাজটি করেছেন, এবার তাদের কর্তন থেকে রিটার্ন পাওয়ার সময় এসেছে। আর ঠিক এই সময়েই আয়কর বিভাগ নিয়োগকর্তাদের দ্বারা প্রদত্ত ভাড়া-মুক্ত বাসস্থানের মূল্য নির্ধারণের জন্য নিয়মগুলি বুঝিয়ে দিতেই একটি বিজ্ঞপ্তি দিয়েছে৷ বিজ্ঞপ্তিটি এমন কর্মচারীদের সাহায্য করবে যারা যথেষ্ট বেতন পাচ্ছেম এবং তাদের নিয়োগকর্তাদের দ্বারা প্রদত্ত ভাড়া-মুক্ত বাসস্থানে বসবাস করছেন।

Advertisements

উল্লেখ্য, এই বিজ্ঞপ্তির মাধ্যমে আয়কর দফতর যেমন বাড়ির মূল্য নির্ধারণের জন্য নিয়ম সংশোধন করেছে, তেমনই আবার এই ধরনের বেতনভোগী আইটিআর ফাইলাররা উচ্চতর বাড়িতে নেওয়া বেতন পেতে সক্ষম হবেন। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) দ্বারা বিজ্ঞাপিত জানানো জয়েছে যে এই নতুন আয়কর নিয়মের সংশোধনগুলি আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে গোটা দেশে।

Advertisements

বিজ্ঞপ্তি অনুসারে, নিয়োগকর্তার মালিকানাধীন অসজ্জিত বাসস্থানের মূল্যায়ন করা হবে এই নতুন নিয়মে। উল্লেখ্য, ২০১১ সালের আদমশুমারি অনুসারে ৪০ লক্ষের বেশি জনসংখ্যা রয়েছে এমন শহরগুলিতে বেতনের ১০ শতাংশ (১৫ শতাংশ থেকে কমানো হয়েছে)। এটি আগে, অর্থাৎ ২০০১ সালের আদমশুমারি অনুসারে ছিল ২৫ লক্ষ। ২০১১ সালের আদমশুমারি অনুসারে ১৫ লক্ষের বেশি কিন্তু ৪০ লক্ষের বেশি নয় এমন শহরগুলিতে বেতনের ৭.৫ শতাংশ হবে এই নির্দিষ্ট ভাড়া (১০ শতাংশ থেকে কমানো হয়েছে)। আগে, ২০০১ সালের আদমশুমারি অনুসারে এটি ১০ লক্ষ এবং ২৫ লক্ষের মাঝামাঝি ছিল।

Advertisements

বিশেষজ্ঞদের মতে, এই পরিবর্তনটি উচ্চ আয়ের কর্মচারীদের জন্য অসামঞ্জস্যপূর্ণ সুবিধার দিকে নিয়ে যাবে যারা ব্যয়বহুল আবাসন পান। পাশাপাশি, পরিমিত আবাসন সহ নিম্ন আয়ের কর্মীরা উল্লেখযোগ্য ট্যাক্স ত্রাণের অভিজ্ঞতা নাও পেতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন যে নতুন নিয়মগুলি কর্পোরেট নিয়োগকারীদের কৌশলগতভাবে পুনর্বিবেচনা করতে এবং তাদের বিদ্যমান ক্ষতিপূরণ কাঠামোকে সম্ভাব্যভাবে পুনর্নির্মাণ করতে প্ররোচিত করতে পারে, বিশেষ করে যদি তারা তাদের কর্মশক্তির জন্য ট্যাক্স সুবিধাগুলিকে পুঁজি করতে পারে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা