whatsapp channel

LPG আপডেট করতে গুনতে হচ্ছে ১৯০ টাকা! ডিলারের বিরুদ্ধে অভিযোগ করুন এই নম্বরে

রান্নার গ্যাস বিলির মতো পরিষেবার যেকোনো ধরণের কারচুপি রুখতে বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক করা হয়েছে প্রশাসনিকভাবে। প্রথমে এলপিজি কানেকশনের সঙ্গেই আধার কার্ড লিঙ্ক করাতে হবে। তারপর বায়োমেট্রিক আপডেট করাটাও বাধ্যতামূলক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

রান্নার গ্যাস বিলির মতো পরিষেবার যেকোনো ধরণের কারচুপি রুখতে বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক করা হয়েছে প্রশাসনিকভাবে। প্রথমে এলপিজি কানেকশনের সঙ্গেই আধার কার্ড লিঙ্ক করাতে হবে। তারপর বায়োমেট্রিক আপডেট করাটাও বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তবে যেমনটা জানা গেছে, তাতে করে আগে উজ্জ্বলা যোজনার অন্তর্গত ১০ কোটি মহিলা গ্রাহকদের এই কাজটি করতে হবে। তারপর অন্যান্য গ্রাহকদের জন্য এই কাজটি করতে হবে। আর এই কাজটি না করলেই এবার থেকে গ্যাসের সিলিন্ডার মিলবে না বলেই জানা গেছে।

Advertisements

তবে এই গুরুত্বপূর্ণ কাজের জন্য ডেডলাইন হিসেবে ৩১শে ডিসেম্বর, ২০২৩ তারিখকেই ঠিক করা হয়েছে। তবে এর জন্য কিন্তু গ্যাস অফিসে লম্বা লাইন পড়ছে। ফিন প্রতিদিন দেখা যাচ্ছে ভোরবেলা থেকে লাইন দিয়ে দাঁড়িয়ে হয়রানির শিকার হচ্ছেন নাগরিকরা। আর এমনটা হওয়াটাই স্বাভাবিক। কারণ শহুরে এলাকায় প্রতিটি ডিলারের কাছে রয়েছে ৩০ হাজার থেকে ৩৫ হাজার গ্রাহক। অনুওদিকে গ্রামীন এলাকায় এই সংখ্যাটা ডিলার পিছু ১৫ হাজার। তাই এত কম সময়ে এত মানুষের বায়োমেট্রিক যাচাই একটি দুঃসাধ্য কাজ হয়ে দাঁড়াচ্ছে।

Advertisements

এছাড়াও এই এলপিজি কানেকশনের সঙ্গে আধার লিঙ্ক ও বায়োমেট্রিক আপডেট করার কাজে দেখা যাচ্ছে আরেক সমস্যা। অনেক জায়গাতেই দেখা যাচ্ছে ডিলারদের কাছে আধার আপডেট করতে গিয়েই টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। এর জন্য তাদেরকে গ্যাস সিলিন্ডারের সঙ্গে ওভেন অবধি যে পাইপ ব্যবহার করা হয়, সেই পাইপটিকে কিনতে বাধ্য করা হচ্ছে। এর জন্য ১৯০ টাকা নরম হচ্ছে গ্রাহকদের কাছ থেকে। এর ফলে চরম হয়রানির শিকার হতে হচ্ছে সাধারণ মধ্যবিত্ত গ্রাহকদের।

Advertisements

তবে এবার এই সমস্যা রুখতে বিরাট পদক্ষেপ নিলো ইন্ডিয়ান অয়েল করপোরেশন। এই ধরণের টাকা নেওয়ার অভিযোগ তাদের চোখে পড়তেই এবার এটিকে বন্ধ করতে ও গ্রাহকদের সুবিধা প্রদান করতে একটি হেল্পলাইন নম্বর চালু করা হল। এলপিজির সঙ্গে আধার আপডেট করার জন্য কোনো ডিলার কোনো টাকা নিলেই এবার এই নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। এই নম্বরটি হল ১৮০০২৩৩৩৫৫৫। এই নম্বরে অভিযোগ পেলে সংস্থাটি তৎক্ষণাৎ ওই ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সংস্থা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা