Hoop News

Raja Hilsa Fish: নদীতেই উঠল সবথেকে বড় সাইজের রাজা ইলিশ, দাম শুনলে ভিরমি খাবেন

বর্ষাকাল এলেই বাঙালি উদগ্রীব হয়ে অপেক্ষা করে ইলিশের জন্য। বাঙালি ও ইলিশের এই মেলবন্ধন তো আর আজকের নয়! বহুকাল ধরেই ঝমঝম বর্ষায় বাঙালির ভাতের থালায় এক অনন্য সম্ভার হাপিয়ে জায়গা পেয়ে আসছে এই মাছ। ইলিশ মাছ পছন্দ করেন না এমন বাঙালি হয়তো খুব কমই আছেন। কারণ ইলিশের নানা পদ রান্না হয় বাঙালির হেঁসেলে। ইলিশ ভাপা, সর্ষে ইলিশ, ইলিশ পাতুরি হোক বা গরম গরম ইলিশ ভাজা-এসবের স্বাদের কোনো তুলনা হয়না, একথা সত্যি।

এই বর্ষাকাল হল ইলিশের প্রজননের সময়। তাই সামুদ্রিক ইলিশ এই সময় ডিম দেওয়ার সময় ঝাঁকে ঝাঁকে নদীতে চলে আসে। বাংলাদেশের পদ্মা, মেঘনা, যমুনা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদীই এদের ডিম পাড়ার পছন্দের জায়গা। তবে এই বাংলায় যতই বাহারি মাছ থাকুক না কেন, স্বাদে আর গুণে ইলিশকে রাজা তকমা দেওয়া হয়। কারণ,গবেষণায় দেখা গেছে, ইলিশ মাছে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। এছাড়াও এই মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা রক্তের কোলেস্টেরল ও ইনসুলিনের মাত্রা কমিয়ে দেয়। এই কারণে বাংলাদেশের জাতীয় মাছ হল ইলিশ।

আর এবার এবছরের সবথেকে বড় ইলিশ মাছ উঠে এল মেঘনা নদীতে। এবার বাংলাদেশের মৎস্যজীবীদের জালে উঠে এল ২ কেজি ২০০ গ্রামের ইলিশ। এবছর এটিই সবথেকে বড় সাইজের ইলিশ বলে জানা গেছে। সম্প্রতি, তুলাতুলি মৎস্য ঘাটের ব্যবসায়ী মহম্মদ জসিমউদ্দিন মাছটি কিনে নেন নিলামে। শুক্রবার বিকালে ভোলা সদরের তুলাতুলি মৎস্য ঘাটে বিক্রি হয় ওই ইলিশটি। আর নিলামে সেটির দাম ওঠে ৬,২০০ টাকা।

আর এই বিষয়টি নিয়ে বেশ উৎসাহী বাংলাদেশের মৎস্যজীবী মহল। কারণ এর আগেও দু’একদিন ইলিশ মিললেও যথেষ্ট ছোট সাইজের ছিল সেগুলি। এই কারণে সেরকম দাম পাওয়া যাচ্ছিল না সেইসব ইলিশের। তবে এই বড় আকৃতির ইলিশ পাওয়া যাওয়ার কারণে যথেষ্ট আশাবাদী মৎস্যজীবীরা। এই বিয়ে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা জানান, “বিগত দিনে নিষেধাজ্ঞাগুলি ভালোভাবে পালন করার সুফল পাচ্ছেন জেলেরা। বৃষ্টির পরিমাণ বাড়লে মেঘনায় আরও বড় ইলিশ ধরা পড়বে।”

Related Articles