whatsapp channel
Hoop News

শরীরে নেই দুটি হাত, পা দিয়েই অনায়াসে গাড়ি চালাচ্ছেন এই সাহসী কন্যা, জেনে নিন তার পরিচয়

প্রতিবন্ধকতার অভিশাপ কেবল তাদের জন্য যারা নিজেদেরকে দুর্বল মনে করে

ইনি এশিয়ার প্রথম ‘হাতবিহীন ড্রাইভার’, আনন্দ মাহিন্দ্রাও এনাকে দেখার পরেও অভিভূত হয়েছিলেন। প্রতিবন্ধকতার অভিশাপ কেবল তাদের জন্য যারা নিজেদেরকে দুর্বল মনে করে। যাইহোক, এই সমস্ত ব্যক্তির জন্য, প্রতিবন্ধকতা হল সমস্ত কিছুর মতো জীবনের একটি অঙ্গ, যার উদ্দেশ্য দৃঢ়। যারা উচ্চ প্রফুল্লতা নিয়ে জীবনে এগিয়ে যেতে চান, ঐশ্বরিকতা তাদের পথে কখনও বাধা হয়ে ওঠে না।

কেরালার এক ২৮ বছর বয়সী মহিলা এর জীবন্ত উদাহরণ। উভয় হাত না থাকা সত্ত্বেও গাড়ি চালানো এই মেয়েটি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য এশিয়ার প্রথম হ্যান্ডলেস ড্রাইভার হয়ে উঠেছে। কেরলের কারিমানুর গ্রামের বাসিন্দা জিলোমল মেরিয়িট টমাস এতটাই শক্তিশালী ছিলেন যে তিনি অসম্ভবকে সম্ভব দেখিয়েছেন।

জিলোমোলের শৈশব থেকেই গাড়ি চালানোর শখ ছিল। তার উভয় হাত না থাকায় তার জন্য ব্যাপারটা কিছুটা কঠিন ছিল, তবুও যখন সে জানতে পারল বিক্রম অগ্নিহোত্রি নামে এক ব্যক্তি যার হাত নেই, সেও ড্রাইভিং লাইসেন্স পেয়েছে, তখন মেয়েটির ইচ্ছাশক্তি আরও দৃঢ় হয়। তার দৃঢ় ইচ্ছাশক্তির জোরে, জিলোমল অবশেষে একটি ড্রাইভিং লাইসেন্স পেয়েছিল।

জিলোমল 2018 সালে একটি কাস্টম তৈরি মারুতি সেলারিও কিনেছিলেন। একই বছর ড্রাইভিং লাইসেন্সও পেয়েছিলেন তিনি। আসলে জিলোমল প্রতিবন্ধী হয়ে দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে, তাদের জন্য যারা প্রতিবন্ধী হওয়ার পরে বেঁচে থাকার আশা ছেড়ে দেয়। জিলোমলের বাড়ির অন্য কেউ গাড়ি চালাতে জানেন না, তবে অত্যন্ত আত্মবিশ্বাসের সাথে কেবল তিনিই গাড়ির স্টিয়ারিং ধরে রাখেন না, ব্রেকগুলিও প্রয়োগ করেন।

whatsapp logo