Hoop News

ভারতের জমিতে বেআইনি দখলদারি, কাশ্মীরের ক্ষতি করতে নতুন ষড়যন্ত্র পাকিস্তানের

এবার কাশ্মীরের চিলাস অঞ্চলে সিন্ধু নদের উপর বাঁধ তৈরি করতে চলেছে পাকিস্তান। এই বাঁধের উদ্দেশ্য হিসেবে জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীর অঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি করে ভারতকে বিপাকে ফেলা। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। এই বাঁধ তৈরিতে পাকিস্তানকে ইন্ধন জোগাচ্ছে চিন। ডায়মের ভাষা (Diamer Basha) নামক বাঁধের ফলে লাদাখের বিস্তীর্ণ অঞ্চল সহ জম্মু ও কাশ্মীর জলমগ্ন হবে বলে মনে করছেন বিশেষজ্ঞদেরা।

এই ঘটনার তীব্র নিন্দা করে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, “বেআইনি ভাবে পাকিস্তান ভারতের ভূখণ্ড দখল করতে চাইছে। এই ঘটনার তীব্র নিন্দা করছি। পাকিস্তান ডায়মের ভাষা ( Diamer Basha) তৈরি করলে ভারতের অন্তর্ভুক্ত জম্মু-কাশ্মীর সহ লাদাখের বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন হয়ে পড়বে। চিন ও ইসলামাবাদের কাছে এই বিষয়ে আমরা আগেও প্রতিবাদ করেছি। পাকিস্তানের শিক্ষা হয়নি”।

গত মে মাসে চিনের সঙ্গে পাকিস্তানের এই বাঁধ তৈরি সম্পর্কে একটি চুক্তি হয়। পাকিস্তান জানিয়েছে, ৪,৫০০ মেগাওয়াটের জলবিদ্যুৎ নির্মানের জন্যই এই বাঁধ নির্মাণ করা হবে। তবে এই বাঁধ নির্মাণের পরিকল্পনা অনেক দিন আগেই নিয়েছিল পাকিস্তান। বুধবার নতুন করে পাকিস্তানের সরকার এই বাঁধ নির্মাণের পরিকল্পনা ঘোষণা করে। এরপর থেকেই ক্ষোভ উগড়েছে ভারত। পাকিস্তান অধিকৃত পাকিস্তানের মানুষেরা এই বাঁধ নির্মাণের ফলে বিক্ষোভ শুরু করেছেন।

whatsapp logo