Hoop NewsHoop Trending

Rakesh Jhunjhunwala: শেয়ার মার্কেটে রাজ করতে চান! মেনে চলুন রাকেশ ঝুনঝুনওয়ালার ৫টি সেরা টিপস

ভারতীয় শেয়ার বাজারের ‘বিগ বুল’ রাকেশ ঝুনঝুনওয়ালা রবিবার সকালে ৬টা ৪৫ মিনিটে প্রয়াত হন। শেয়ার বাজারের ‘বিগ বুল’ বলা হয় তাকে। তার নিখুঁত পর্যবেক্ষণ এবং রিসার্চ তাকে রাজা করে তুলেছিল শেয়ার মার্কেটে। কিছুদিন আগেই আকাশা এয়ারলাইন্সের বিমান তিনি আকাশে ওড়ান। এখন সব শূন্য করে পরলোক গমন করেছেন।

১) সঠিক কিনুন এবং ধৈর্য ধরুন (Buy right, sit tight) – সঠিক স্টক কিনুন এবং তারপর ধৈর্য ধরতে হবে। উপযুক্ত সময় না হওয়া পর্যন্ত চুপ করে বসে থাকতে হবে ।

২) স্টক নিয়ে আবেগপ্রবণ হলে চলবে না (Don’t get emotional throughout your new stock) – রাকেশ ঝুনঝুনওয়ালার কথা অনুযায়ী আবেগ সবসময় নিজের স্ত্রী, সন্তান কিংবা বান্ধবীর জন্য থাকা উচিত।স্টক নিয়ে কোনো আবেগ নয়।

৩) ধৈর্য হল সাফল্যের চাবিকাঠি (Patience is the main part of success) – ১৯৮৫ সালে স্টক মার্কেটে মাত্র পাঁচ হাজার টাকা দিয়ে বিনিয়োগ করে জার্নি শুরু করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা।২০১৮ সালে অঙ্ক গিয়ে দাড়ায় ১১ কোটি টাকায়।

৪) অন্যরা যখন বিক্রি করছে তখন কিনুন এবং অন্যরা যখন কিনবে তখন বিক্রি করুন (Buy when others are selling and sell when others are buying) – কলেজ থেকেই রাকেশের আগ্রহ ছিল স্টক, শেয়ার মার্কেট নিয়ে। এবং এই ধারা তিনি তার বাবার থেকেই পান।তাঁর বাবা ছিলেন আয়কর বিভাগের অধিকর্তা, তাই টাকা লগ্নি করা নিয়ে তার চিন্তাভাবনা ছিল উচ্চমানের। রাকেশের কথায় অন্যরা যখন বিক্রি করে তখন কিনুন এবং অন্যরা যখন কিনছে তখন বিক্রি করুন। এবং অবশ্যই কেনা বেচার ক্ষেত্রে নিজের মাথা খাটাতে হবে, অন্যের থেকে ধার করে নয়।

৫) অযৌক্তিক কোনো কিছুর পিছনে দৌঁড় নয় (Never spend your time unreasonable valuations) – যেই কোম্পানি লাইম লাইটে আছে শুধু তাদের পিছনে টাকা নিবেশ করলেই হবে না। যেকোনো সময় লাইম লাইট থেকে ছিটকে যেতে পারেন। এক্ষেত্রে রিসার্চ করতে হবে তারপরেই ময়দানে নামতে হবে।

Related Articles