Hoop News

Weather Update: নিম্নচাপের প্রভাবে তুমুল বৃষ্টিতে ভাসবে রাজ্য, একাধিক জেলায় জারি সতর্কতা

ক্যালেন্ডার অনুযায়ী এখন গোটা ভারতে ঘোরতর বর্ষাকাল। বাঙালির বাংলা ক্যালেন্ডারও বলছে যে এলহন শ্রাবণ মাস। অর্থাৎ এই মাসে তুমুল বৃষ্টিতে বানভাসি পরিস্থিতি তৈরি হওয়ার কথা। কিন্তু গোটা দেশে বৃষ্টি হলেও বৃষ্টি থেকে বঞ্চিত বাংলা। বাংলা বললে ভুল হবে, কারণ বিগত কয়েকসপ্তাহ ধরে উত্তরবঙ্গে তুমুল বৃষ্টিপাত হয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে যেন বৃষ্টির আকাল কাটতেই চাইছে না। এই অবস্থায় যখন অস্বস্তিতে দক্ষিণবঙ্গবাসী, তখনই সুখবর শোনালো আলিপুর হাওয়া অফিস।

হাওয়া অফিস বেশ কয়েকদিন আগেই নিম্নচাপের পূর্বাভাসের কথা ঘোষণা করেছিল। আর এবার জানিয়ে দিল যে সেই নিম্নচাপ এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এই নিম্নচাপ অবস্থান করছে। তবে এর প্রভাবে ভার8 বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার বুকে বৃষ্টি হলেও রোদের প্রকোপ থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ সারাদিনে বিক্ষিপ্তভাবে কয়েক দফায় ভিজতে পারে কলকাতা। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। পাশাপাশি বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকবে ৯০ শতাংশ থেকে ৭৯ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সভাবনা রয়েছে। পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে আজ তাপমাত্রার হেরফের ঘটার সম্ভাবনা তেমন নেই।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে কয়েকটি জেলায়। পূর্বাভাস অনুযায়ী, আজ জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও দার্জিলিং এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস দেওয়া হুছে আজ। পাশাপাশি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা