Hoop NewsHoop Trending

ভোটের শেষেও রেহাই নেই মধ্যবিত্তদের, বেড়েই চলেছে ডিজেল পেট্রোলের দাম, জানুন আজকের দাম

দেশের প্রধান তিনটি সরকারি তেল সংস্থাগুলি হল, যাদের মধ্যে HPCL, BPCL ও IOC প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে। এই সংস্থাগুলি থেকে সরাসরি তেল সাধারণ মানুষের হাতে এসে পৌঁছায় না। পেট্রোল ও ডিজেলের দামের উপর এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের ৷

ভোটের আগে থেকেই তেলের, ডিজেলের পেট্রোলের দাম বৃদ্ধি নিয়ে কোণঠাসা করা হয় কেন্দ্রকে। কিন্তু ভোটের ফলাফলের পরেও সেই দাম কমেনি। বরং দাম বেড়েই চলেছে। তাহলে দাম বেড়ে কত দাড়ালো?

গতকাল কলকাতায় লিটার পিছু পেট্রলের দাম বেড়েছিল ১৪ পয়সা। ওই দাম বেড়ে হয় ৯০.৭৬ টাকা। ডিজেল ১৭ পয়সা বেড়ে দাঁড়ায় ৮৩.৭৮ টাকা। আজ আরও ১৬ পয়সা দাম বেড়ে প্রতি লিটার পেট্রোল পিছু নতুন দাম হয়েছে ৯০.৯২। ডিজেলের দাম বেড়েছে ২০ পয়সা। নতুন দাম ৮৩.৯৮ টাকা।

ভাবছেন কিভাবে তেলের দাম বাড়ছে? উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অর্থাৎ ইন্টারন্যাশনাল মার্কেটে অপরিশোধিত তেলের দাম ও ডলারের তুলনায় টাকার মূল্যের উপর নির্ভর করে ঠিক করা হয় দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম ৷ এরপরে অভ্যন্তরীণ এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করা হয়।

whatsapp logo