Advertisements

IRCTC: নামমাত্র খরচে ৬ টি তীর্থস্থান ভ্রমণ, সঙ্গে থাকা-খাওয়া, পর্যটকদের জন্য দারুণ লাভজনক প্যাকেজ IRCTC-র

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

বিশ্বের মধ্যে বৃহত্তম রেলওয়ে পরিষেবা বলা হয় ভারতীয় রেলওয়েকে (Indian Railways)। কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাট থেকে গৌহাটি পৌঁছানোর জন্য রেলপথের প্রতিই ভরসা করেন দেশের অধিকাংশ মানুষ। দূরপাল্লার সফরের ক্ষেত্রে সময় খানিক বেশি লাগলেও বিভিন্ন শ্রেণির যাত্রীদের কাছে রেল সফরই তুলনামূলক বেশি সাশ্রয়ী। তবে যাত্রীদের কথা চিন্তা করে ভারতীয় রেলওয়ে যে শুধু যাতায়াতের পরিষেবাই দেয় তা নয়, ভ্রমণের ক্ষেত্রে একাধিক দুর্দান্ত প্যাকেজ নিয়ে আসে এই সংস্থা। সম্প্রতি আইআরসিটিসির (IRCTC) তরফে এমনই একটি লাভজনক ট্যুর প্যাকেজ। একসঙ্গে ৬ টি তীর্থস্থান দর্শনের সঙ্গে সঙ্গে যাতায়াত, থাকা, খাওয়া সবই পাওয়া যাবে এই প্যাকেজে।

ঘোরা-থাকা-খাওয়া নিয়ে দারুণ প্যাকেজ

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের অধীনে নানান ট্যুরিস্ট স্পেশাল ট্রেন এবং ট্যুর প্যাকেজের ঘোষণা করা হয়। ঘুরতে যেতে কে না ভালোবাসে! কিন্তু অনেক সময়ই ট্রেনের টিকিট, হোটেল ভাড়া ইত্যাদি মিলিয়ে খরচ বাজেটের বাইরে বেরিয়ে যাওয়ায় ঘুরতে যাওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যায়। তাই আইআরসিটিসির তরফে নিয়ে আসা হল এমন এক ট্যুর প্যাকেজ যেটিতে সাধ্যের মধ্যেই হবে সাধ পূরণ। মূলত উত্তরবঙ্গের বাসিন্দাদের কথা ভেবেই এই প্যাকেজ তৈরি করা হয়েছে। আইআরসিটিসির ভারত গৌরব স্পেশ্যাল টুরিস্ট ট্রেনে করে অযোধ্যার রাম মন্দির সহ মোট ৬ টি তীর্থস্থানে ঘোরানো হবে দর্শনার্থীদের।

কোথায় কোথায় ঘোরানো হবে?

আগামী ২৪ জুন শুরু হচ্ছে সফর। এদিন সকাল দশটা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে রওনা দিতে চলেছে ভারত গৌরব স্পেশ্যাল টুরিস্ট ট্রেন। এই এক ট্রেনেই বৈষ্ণোদেবী থেকে হৃষিকেশ, হরিদ্বার, মথুরা, বৃন্দাবন এবং অযোধ্যার রাম মন্দির দর্শনের সুযোগ পাবেন তীর্থযাত্রীরা। অযোধ্যার নতুন রাম মন্দির দর্শনের সঙ্গে সঙ্গে উত্তর ভারতের আরও একগুচ্ছ তীর্থস্থানও দর্শনের সুযোগ পাওয়া যাবে। দর্শনীয় ৬ টি তীর্থস্থান ঘুরিয়ে ২ জুলাই সন্ধ্যা ছটায় ফের নিউ জলপাইগুড়ি স্টেশনে ফেরত আসবে ট্রেন। এখানেই সফরের ইতি।

প্যাকেজে কোন কোন সুবিধা?

উল্লেখ্য, এটি একটি প্যাকেজ ট্যুর। এই প্যাকেজ ট্যুরটি মোট ৮ রাত ৯ দিনের। প্যাকেজে ট্রেনের বুকিং এর সঙ্গে গোটা সফরকালীন সময়ে হোটেলে রাত্রিবাস, তিন বেলার খাওয়া দাওয়ার ব্যবস্থা থাকছে। মূলত তীর্থস্থান স্পেশ্যাল ট্যুর বলে এই ট্যুরে পরিবেশন করা হবে নিরামিষ খাবার। সঙ্গে থাকছে আরো সুযোগ সুবিধা। ট্যুরের মধ্যে কোনো যাত্রী যদি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন, তার জন্য থাকবে উপস্থিত থাকবে প্যারামেডিক্যাল টিম। কত খরচ পড়বে এই প্যাকেজ ট্যুরে? জানা যাচ্ছে, নন এসিতে জনপ্রতি খরচ পড়বে ১৭,৯০০ টাকা এবং এসি থ্রি টায়ারে খরচ পড়বে ২৯,৫০০ টাকা। উল্লেখ্য, নিউ জলপাইগুড়ি ছাড়াও ট্রেনের যাত্রাপথে মালদা টাউন, রামপুরহাট, দুমকা, ভাগলপুর, জামালপুর, কিউল, পাটনা এই স্টেশনগুলি থেকেও ট্রেনে বোর্ডিং করা যাবে।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow