whatsapp channel

ডিসেম্বরেই বন্ধ হবে PhonePe, GooglePay, PayTM! পরিষেবা চালু রাখতে অন্তত একবার এই কাজ করে নিন

করোনাকালীন সময়ে একটা দীর্ঘ সময় যাবৎ ঘরবন্দি ছিলেন মানুষজন। একদিকে যেমন ছিল করোনা ছড়ানোর আতঙ্ক, অন্যদিকে এই পরিস্থিতিতে বেঁচে থাকাটাও ছিল চ্যালেঞ্জিং। তাই এই সময় ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

করোনাকালীন সময়ে একটা দীর্ঘ সময় যাবৎ ঘরবন্দি ছিলেন মানুষজন। একদিকে যেমন ছিল করোনা ছড়ানোর আতঙ্ক, অন্যদিকে এই পরিস্থিতিতে বেঁচে থাকাটাও ছিল চ্যালেঞ্জিং। তাই এই সময় ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা টাকা লেনদেন বন্ধ করেন। আর এর বিকল্প হিসেবে এই সময় থেকেই জনপ্রিয়তা লাভ করে UPI Payments-এর পন্থা। ব্যাঙ্ক ট্রান্সফারের ঝক্কি না সহ্য করে সহজেই UPI-এর মাধ্যমে টাকা লেনদেনের বিষয়টিকে যেন কয়েকমাসে আপন করে নেয় দেশবাসী। আর সেই কারণেই অল্প সময়ে UPI ব্যবহারকারীর সংখ্যাটা বেড়ে যায় কয়েকগুণ।

বর্তমানে পেট্রোল পাম্প থেকে সামান্য পানের দোকানেও রয়েছে UPI পেমেন্টের ব্যবস্থা। নির্দিষ্ট নম্বর দিয়ে যেমন পেমেন্ট করা যায় এই মাধ্যমে, তেমনই আবার QR Code স্ক্যান করেও দেওয়া যায় টাকা। এই প্রক্রিয়াটি ভীষণ সহজ এবং সুরক্ষিত একটি টাকা লেনদেনের পদ্ধতি। বলা যায়, বড় অঙ্কের নোট দিয়ে তা ফেরত যাওয়ার থেকেও কম সময়ে টাকা পাঠানো বা নেওয়া যায় UPI মাধ্যমে। এক্ষেত্রে অনেকেই PhonePe, Google Pay, Amazon Pay সহ নানা মাধ্যম ব্যবহার করে থাকেন।

তবে এবার থেকে ইউপিআই পেমেন্ট নিয়ে এমন একটি আপডেট এল, যা চিন্তায় ফেলতে পারে অনেক ইউজারকেই। কারণ এবার ডিসেম্বর মাস থেকে অনেকের ক্ষেত্রে বিবিধ হতে চলেছে ইউপিআই পেমেন্টের সুবিধা। এখন মূলত সকলে GooglePay, PhonePe, Amazon Pay, PayTM- এই অ্যাপগুলি ব্যবহার করে থাকেন। তবে এবার থেকে একটি গুরুত্বপূর্ণ কাজ না করলেই এই মাসেই অনেকের পেমেন্ট বন্ধ হয়ে যেতে পারে। তবে এক্ষেত্রে এখনো রয়েছে সুযোগ। কারণ একটি কাজ করলেই এই সমস্যা থেকে মুক্তি মিলবে। আপনিও যদি এই মাধ্যমে পেমেন্ট করেন, তাহলে এটি আপনার জেনে রাখা দরকার।

সম্প্রতি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া জানিয়ে দিয়েছে যে এক বছর ধরে যারা ইউপিআই মাধ্যমে কোনো পেমেন্ট করেননি, অথচ সার্ভিস চালু রেখেছেন, তাদের ক্ষেত্রে ৩১ শে ডিসেম্বরের আগে আর কাজ করবেনা ইউপিআই পেমেন্ট এপ্লিকেশনটি। এছাড়াও তাদের ইউপিআই আইডি-ও বাতিল হয়ে যাবে। তবে এই শেষ তারিখের আগে যদি তারা একটি পেমেন্ট করে ফেলেন তাহলে এই পরিষেবা বন্ধ হয়ে যাওয়া থেকে মুক্তি ওয়াবেন বলেই জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা