whatsapp channel

Weather: রাখীপূর্ণিমার দিনেই বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া, কোন জেলায় কেমন হবে বৃষ্টি

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু বর্ষার শেষের মুখে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডেও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু বর্ষার শেষের মুখে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডেও ভারী বৃষ্টিতে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি যেন রয়েই গেছে। গত সপ্তাহে বৃষ্টির মুখ দেখলেও এই সপ্তাহে ফের রোদের গনগনে তাপ বাড়ছে রাজ্যে।

আলিপুর হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে এই সপ্তাহের দিনগুলিতে তেমন বৃষ্টির পূর্বাভাস নেই। কিন্তু উইকেন্ডে রাজ্যজুড়ে বৃষ্টিপাত হতে পারে। মৌসম ভবন সূত্রে জানা গেছে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত ও একটি অক্ষরেখা রয়েছে দেশের উপর। ঘূর্ণাবর্তটি রয়েছে মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়। এদিকে সক্রিয় মৌসুমী অক্ষরেখাটি রয়েছে কর্নাটক থেকে তামিলনাড়ু হয়ে কোমোরিন এলাকা পর্যন্ত। এখন দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ শহর কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। দিনভর মূলত ভ্যাপসা পরিবেশে অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। আজ শহরের তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ থেকে ৮৫ শতাংশের মাঝামাঝি থাকতে পারে। তাই দিনভর অর্দ্রতাজনিত অস্বস্তি আজ চরমে উঠবে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টির সভাবনা নেই বললেই চলে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ কয়েকটি উপকূলীয় জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস। আগামী শুক্রবার পর্যন্ত বজায় থাকবে এমন আবহাওয়া। তবে উইকেন্ডে একাধিক জেলায় বৃষ্টির সভাবনা থাকছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। এছাড়াও মালদা উত্তর এবং দক্ষিণ দিনাজপুর সহ নীচের জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। তবে উইকেন্ডে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা