whatsapp channel
Hoop News

Weather Forecast: শেষবারের মতো উপভোগ করুন শীতের আমেজ, নতুন সপ্তাহে ফের নিম্নচাপ, উধাও হবে ঠান্ডা!

মাঘের শুরুতে ঠান্ডা থাকলেও কয়েকদিন আগেই সেই শীতে কোপ ফেলেছিল পূবালী হাওয়ার দাপট। হাওয়া অফিসের পূর্বাভাস মোতাবেক, বঙ্গোপসাগরে তৈরি হয়েছিল একটি উচ্চচাপ বলয়। আর এই কারণেই সমুদ্র থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করতে শুরু করে দিয়েছিল রাজ্যের বুকে। এই কারণে রাজ্যজুড়ে বৃদ্ধি পেয়েছিল পূবালী হাওয়ার প্রভাব। ফলস্বরূপ একদিকে যেমন জেলায় জেলায় বৃদ্ধি পেয়েছিল তাপমাত্রা, তেমনই দুদিন ধীরে বৃষ্টিতে ভিজেছিল গোটা দক্ষিণবঙ্গ।

তবে গত শুক্রবার থেকেই এমন আবহাওয়া কেটে গিয়েছে। রাজ্যের আকাশ থেকে কেটে গিয়েছে মেঘের আস্তরণ। গতকাল সকালে কুয়াশাচ্ছন্ন পরিবেশ থাকলেও বেলার দিকে কুয়াশা কেটে গিয়ে রোদের দেখা পেয়েছিল বঙ্গবাসী। এর ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের শীতের স্বাদ ফিরেছে একটু হলেও। কিন্তু এই শীতসুখ বেশিদিন স্থায়ী হবেনা। কারণ আগামী মঙ্গলবার থেকে ফের বৃষ্টির ভ্রুকুটি রয়েছে রাজ্যের বুকে। তবে আজ বৃষ্টিপাতের তেমন কোনো পূর্বাভাস নেই বললেই চলে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। সকালে কুয়াশা থাকলেও আজ দুপুর থেকে শহরের আকাশ পরিষ্কার হয়ে যাবে। ফলস্বরূপ আজ শহরে শীতের আমেজ কিছুটা হলেও ফিরতে পারে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। স্বাভাবিকের থেকে অল্প উপরে রয়েছে আজ শহরের তাপমাত্রা।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের তেমন কোনো সম্ভাবনা নেই বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। আগামীকাল ও সোমবারও রাজ্যের কখনো জেলায় হবেনা বৃষ্টি। তবে আগামী মঙ্গলবার ফের বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। এদিন বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে আজ সকালের কুয়াশার দাপট থাকলেও বেলার দিকে পরিষ্কার হবে আকাশ। একইসঙ্গে তাপমাত্রা কমবে পশ্চিমের জেলাগুলিতে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং জেলায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আজ কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। একইসঙ্গে উত্তরের জেলাগুলিতেও কুয়াশার হলুদ সতর্কতা জারি থাকবে বলে জানা গেছে। তবে উত্তরের জেলাগুলিতেও পারদের পতনে দেখা যাবে ঘাটতি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা