Hoop NewsHoop Trending

এবার বাড়ি বসে অল্প সময়েই করা যাবে করোনা টেস্ট, নতুন কিট আনল TATA

কোভিড-১৯। দিন দিন এই এর প্রকোপ গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। মার্চ এর প্রথম থেকে ভারতেও দাপিয়ে বেড়াচ্ছে করোনা টেস্ট। প্রতিদিন দেশের আনাচে কানাচে থেকে হাজার হাজার মানুষ এই রোগে সংক্রামিত হচ্ছে। এরকম এক ভয়াবহ পরিস্থিতিতে রোগ নির্ণয় ও চিকিৎসা করা কাম্য। এরকম এক পরিস্থিতিতে করোনা নির্ণয়ের জন্য নতুন এক টেস্ট কিট বাজারে ছাড়ল টাটা গ্রুপ।

কি সেই কিট যা দ্রুত করোনা নির্ণয় করা যাবে? টাটা সংস্থা ও কেন্দ্রীয় সরকার যৌথভাবে একটি কিট তৈরী করেন যা দ্রুত রোগোর শরীর থেকে করোনা নির্ভুলভাবে ধরা পড়বে মাত্র দেড় ঘন্টা অর্থাৎ ৯০ মিনিটে। টাটা সংস্থা আরো দাবি করেছেন, এই কিট এটি RT-PCR পদ্ধতির থেকেও আরো দ্রুত করোনাভাইরাসকে চিহ্নিত করতে পারবে।

এই নতুন করোনা টেস্টের কিটটির নাম রাখা হয়েছে TataMD CHECK। এই কিট যে কোনো জায়গাতে পাওয়া যাবেনা। শুধুমাত্র এই কিট বিক্রি করা হবে হাসপাতাল ও ল্যাবগুলির মাধ্যমে। আর বাইরে প্রাইভেটে করোনা টেস্টের জন্য বেশি খরচ করতে হবে না। বাজারে এটি এসে গেলে খুব সহজেই বাড়িতে বসে করোনা নির্ণয় করা যাবে। আর ৯০ মিনিটের মধ্যে আপনি করোনা পজিটিভ কিনা তা জানতে পারবেন।

প্রসঙ্গত,বর্তমানে করোনা নির্ণয়ে সবচেয়ে জনপ্রিয় টেস্ট হল Rapid Antigen Test। কিন্তু মাঝে মাঝে এই টেস্টে কিছু খু্ঁত ধরা পড়ছে। বিশেষজ্ঞরা মনে করছেন,টাটার এই কিটটি আরও নির্ভূলভাবে করোনা নির্ণয় করতে পারবে বলে। টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনোস্টিকস-এর সিইও জি কৃষ্ণমূর্তি জানিয়েছেন, এই কিট এখন চেন্নাই ইউনিটে তৈরি করা হবে। প্রথমে তৈরী করা হবে ১০ লাখ। সাফল্য পেলে পরে আরো উৎপাদন বাড়ানো হবে।

whatsapp logo